২১ মে, ২০২১

বাজেটে বাড়ছে না করের বোঝা

 করোনা মহামারির কারণে ব্যক্তির আয় এবং ব্যবসা-বাণিজ্যের ক্ষতি বিবেচনায় আগামী অর্থবছরের বাজেটে করের বোঝা বাড়ছে না। বরং কোনো কোনো ক্ষেত্রে কর হার কমছে। কর দিতে গিয়ে ব্যবসায়ীরা যেসব সমস্যায় পড়ছেন, সে ক্ষেত্রেও ব্যবসাবান্ধব কিছু পদক্ষেপ আসছে।

বাজেট প্রণয়নের সঙ্গে সংশ্নিষ্ট একাধিক কর্মকর্তা জানিয়েছেন, করোনা মহামারির বাস্তবতার সঙ্গে তাল মিলিয়ে রাজস্ব সংগ্রহ ও ব্যয় পরিকল্পনা সাজানো হচ্ছে। এ জন্য অতিরিক্ত কোনো কর আরোপ না করে বরং কিছু ক্ষেত্রে তা ছাড় দেওয়ার পরিকল্পনা রয়েছে এনবিআরের। প্রতিষ্ঠানটি করের আওতা
জানা গেছে, আমদানি পর্যায়ে আগাম আয়কর (এআইটি) হার কমানোর পরিকল্পনা রয়েছে। বর্তমানে ২ থেকে ৫ শতাংশ পর্যন্ত আগাম আয়কর দিতে হয়, যা কমানোর দাবি জানিয়ে আসছেন ব্যবসায়ীরা। এ হার কমিয়ে ১ থেকে ৩ শতাংশ পর্যন্ত করতে পারে এনবিআর। আমদানি পর্যায়ে আগাম কর (এটি) ও ভ্যাট কমতে পারে। কাঁচামাল 




আমদানিতে বর্তমানে ৪ শতাংশ ভ্যাট রয়েছে। এ হার ৩ শতাংশ নির্ধারণ করা হতে পারে। এতে ব্যবসায়ীদের কাছে নগদ অর্থের পরিমাণ বাড়বে।
অভ্যন্তরীণ উৎপাদন, সরবরাহ ও কর্মসংস্থান বাড়াতে করপোরেট কর ২ দশমিক ৫ শতাংশ কমানো হতে পারে। এ সুবিধা পুঁজিবাজারে তালিকাভুক্ত এবং তালিকাভুক্ত নয়, উভয় ধরনের প্রতিষ্ঠানের ক্ষেত্রে দেওয়া হতে পারে। বিভিন্ন ব্যবসায়িক সংগঠনের পক্ষ থেকেও করপোরেট কর কমানোর দাবি রয়েছে। বর্তমানে পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন কোম্পানির কর ৩২ দশমিক ৫ শতাংশ। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির কর ২৫ শতাংশ। তবে ব্যাংক, বীমা, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল অপারেটর কোম্পানি ও তামাকজাত পণ্যের কোম্পানির ক্ষেত্রে করপোরেট কর হার অপরিবর্তিত রাখা হতে পারে।
সূত্র জানায়, নতুন বিনিয়োগ উদ্বুদ্ধ করা, কোম্পানি সম্প্রসারণ ও এফডিআই আকর্ষণে করপোরেট করে ছাড় দেওয়ার পরিকল্পনা করেছে এনবিআর। গত বছর ২ দশমিক ৫ শতাংশ কর কমানো হয়েছে। এ বছর করোনা বিবেচনায় আরও কমানোর পরিকল্পনা রয়েছে এনবিআরের। তালিকাভুক্ত কোম্পানির করমুক্ত লভ্যাংশের সীমাও বাড়ানো হতে পারে। বর্তমানে তালিকাভুক্ত কোম্পানির লাভের ৫০ হাজার টাকা করমুক্ত। সারাবিশ্বই করোনার সময়ে করপোরেট করে কিছু ছাড় দিয়েছে।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: