২১ মে, ২০২১

হিউম্যান রাইটস ওয়াচের বিবৃতি রোজিনার গ্রেপ্তার গণমাধ্যমের ওপর চরম আঘাত




 আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বলেছে, সাংবাদিক রোজিনা ইসলামের গ্রেপ্তার গণমাধ্যমের স্বাধীনতার ওপর চরম আঘাত। এটা বাংলাদেশে দুর্নীতির বিরুদ্ধে অনুসন্ধানরত অন্যান্য সাংবাদিককেও একটি ভীতিকর বার্তা দিচ্ছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে সংস্থাটি রোজিনার বিরুদ্ধে আনা সব 'দমনমূলক অভিযোগ' তুলে নেয়ারও দাবি জানিয়েছে। এদিকে তার মুক্তির দাবি জানিয়েছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)।

এইচআরডব্লিউর এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেন, বাংলাদেশ কর্তৃপক্ষের উচিত রোজিনা ইসলামকে অবিলম্বে মুক্তি এবং দেশের সাংবাদিকদের স্বাধীনভাবে তাদের দায়িত্ব পালন করতে দেওয়া। 

তিনি আরও বলেন, সমালোচকদের মুখ বন্ধ করে রাখার পরিবর্তে মহামারি মোকাবিলায় স্বাস্থ্য খাতের উন্নতির জন্য সরকারের কৌশলের অংশ হিসেবেই মুক্ত গণমাধ্যম চর্চা চালু রাখা উচিত।আরএসএফের এশিয়া-প্যাসিফিক ডেস্কের প্রধান ড্যানিয়েল বাস্টার্ড বলেন, 'রোজিনা ইসলামকে গ্রেপ্তার এবং তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো খুবই বিস্ময়কর। কারণ এগুলো স্পষ্টভাবেই খুব অপরিপক্কভাবে সাজানো। এতে সরকারের বিশ্বাসযোগ্যতা বিপন্ন হচ্ছে।' রোজিনার বিরুদ্ধে ঔপনিবেশিক আমলের আইনে মামলার নিন্দা জানিয়ে সংগঠনটি বলেছে, তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে তার দীর্ঘমেয়াদি সাজা হতে পারে।


SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: