২ এপ্রিল, ২০২১

মেডিকেলে ভর্তিযুদ্ধে বসছে ১২২৮৭৪ পরীক্ষার্থী, প্রতি আসনে লড়বে ২৮ জন

 


দেশে করোনা পরিস্থিতির অবনতির মধ্যেই ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে একযোগে সারা দেশে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।




শুক্রবার (২ এপ্রিল) সকাল ১০টা থেকে সারা দেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এক ঘণ্টার এ পরীক্ষা শেষ হবে বেলা ১১টায়।এ বছর পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন ভর্তিচ্ছু। সে হিসেবে এ বছর প্রতি আসনে লড়বেন ২৮ জন।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির জানিয়েছেন, এবার ভর্তি পরীক্ষার আবেদন পড়েছে বিগত বছরের চেয়ে প্রায় দ্বিগুণ। গত বছর আবেদন পড়েছিল ৭২ হাজার ৩২৮ জন। এবার পরীক্ষার জন্য আবেদন করেছেন ১ লাখ ২৮ হাজার ৮৭৪ জন শিক্ষার্থী। এছাড়া ২৮২টি আসন বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। সে হিসেবে প্রতি আসনে লড়ছেন ২৮ অধিদফতর সূত্রে জানা গেছে, ১৯টি মেডিকেল কলেজের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুর জন্য একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে চারজন পুলিশ সদস্য এবং সংশ্লিষ্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ বা তার প্রতিনিধি প্রশ্নপত্র সংগ্রহ করেছেন। ঢাকার বাইরের ৪০টি ভেন্যুর জন্য প্রশ্নপত্র কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে। রাজধানীর ১৫টি ভেন্যুর প্রশ্নপত্রও ম্যাজিস্ট্রেট, পুলিশ ও অধ্যক্ষ বা তার প্রতিনিধি গ্রহণ করে তা সিলগালা করে রেখে গেছেন। সকালে এসে প্রশ্নপত্র সংগ্রহ করে পরীক্ষা হলে নিয়ে যাবেন।

গত ৮ ফেব্রুয়ারি ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ২ এপ্রিল এমবিবিএস ও ৩০ এপ্রিল অনুষ্ঠিত হবে বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা।


SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: