৮ ডিসেম্বর, ২০১৮

সর্বাধিক বিক্রীত আইফোন কোনটি?


গত সেপ্টেম্বরে নতুন তিন আইফোন উন্মোচন করেছে অ্যাপল। এগুলো হলো আইফোন এক্সআর, আইফোন এক্সএস ও আইফোন এক্সএস ম্যাক্স। ডিভাইস তিনটির বিক্রি প্রত্যাশা ছুঁতে পারেনি। বৈশ্বিক স্মার্টফোন বাজারে এ নিয়ে সমালোচনা হচ্ছে। এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছে অ্যাপল কর্তৃপক্ষ। দাবি করা হয়েছে, চলতি বছর সবচেয়ে সাশ্রয়ী সংস্করণ হিসেবে বাজারে ছাড়া আইফোন এক্সআর সর্বাধিক বিক্রি হওয়া আইফোনের তালিকায় রয়েছে।
প্রযুক্তি কোম্পানি অ্যাপল চলতি বছর প্রিমিয়াম সংস্করণ হিসেবে বাজারে ছাড়ে আইফোন এক্সএস ও আইফোন এক্সএস ম্যাক্স। পাশাপাশি সাশ্রয়ী সংস্করণ হিসেবে ছাড়া হয়েছিল আইফোন এক্সআর।

বিভিন্ন ওয়েবসাইটের তথ্যমতে, আইফোন এক্সআর নিয়ে যেমন বিক্রি প্রত্যাশা ছিল, তার ন্যূনতম পূরণ হয়নি। অন্যদিকে বাকি দুই আইফোনের বিক্রিও প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে। যে কারণে আইফোনের নতুন মডেলগুলোর উৎপাদন কমিয়ে এক বছর আগে বাজারে ছাড়া দশকপূর্তি সংস্করণ নতুন করে উৎপাদন শুরু করেছে প্রতিষ্ঠানটি। চলতি বছর নতুন তিন আইফোন উন্মোচনের পর অ্যাপল এখন পর্যন্ত কতসংখ্যক ইউনিট আইফোন বিক্রি করেছে, সে বিষয়ে কোনো তথ্য দেয়নি।
বিশ্লেষকদের দাবি, চলতি বছর বাজারে ছাড়া আইফোন এক্সআর যদি বিক্রি প্রত্যাশা পূরণে সক্ষম হয়, তাহলে প্রতিষ্ঠানটির শেয়ারদর কমছে কেন? সম্প্রতি অ্যাপলের শেয়ারপ্রতি দর ২৩১ ডলার থেকে কমে ১৭২ ডলারে দাঁড়িয়েছে। যে কারণে বাজারমূল্যে অ্যাপলকে হটিয়ে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানির তকমাটি এখন প্রভাবশালী সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফটের দখলে।
বিশ্লেষকদের মতে, দশকপূর্তি সংস্করণে বেশকিছু নতুন প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়েছিল অ্যাপল। সে তুলনায় চলতি বছরের নতুন তিন সংস্করণে তেমন গুরুত্বপূর্ণ কোনো নতুনত্ব নেই। ডিভাইস তিনটির নকশা হুবহু আইফোনের দশকপূর্তি সংস্করণের মতোই। যে কারণে গ্রাহক টানতে ব্যর্থ হয়েছে।
অ্যাপল কর্তৃপক্ষ তাদের দাবির সপক্ষে জোরালো কোনো তথ্য দিতে পারেনি। উল্টো চলতি মাস থেকে কোন মডেলের আইফোন কত ইউনিট বিক্রি হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য না জানানোর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। বরং আইফোন বিক্রি থেকে আয়ের তথ্য জানানোর ইঙ্গিত দিয়েছে প্রতিষ্ঠানটি। কাজেই কোন মডেলের আইফোন কত ইউনিট
বিক্রি হচ্ছে, সরবরাহকারীদের তথ্য বিশ্লেষণ করে সে বিষয়ে সঠিক তথ্য পাওয়া সম্ভব নয়।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: