২৩ জুন, ২০১৮

পদ্মা সেতু প্রকল্পে ব্যয় বাড়ছে ১৪০০ কোটি টাকা


ব্যয় বাড়ছে পদ্মা সেতু প্রকল্পে। এবার সেতুর জন্য ১ হাজার ১৬২ দশমিক ৬৭ হেক্টর অতিরিক্ত ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।
এজন্য ১ হাজার ৪০০ কোটি টাকার নতুন প্রকল্প বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অনুমোদন দিয়েছে।
এটি ছাড়াও এদিন আরও ১৪টি প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে। এসব প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৭২ কোটি ২৪ লাখ টাকা।
রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।
একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
তিনি বলেন, ‘সভায় ১৫টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৮ হাজার ৩৭২ কোটি ২৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ৯ হাজার ৮২৮ কোটি ৮২ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ব্যয় করা হবে ৫৮৮ কোটি ৪৬ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৬ হাজার ৫৫৪ কোটি ৯৬ লাখ টাকা।’
পরিকল্পনামন্ত্রী জানান, এই ১৫টি প্রকল্পের মধ্যে উল্লেখযোগ্য প্রকল্প হচ্ছে পদ্মা সেতুর অতিরিক্ত ভূমি অধিগ্রহণ প্রকল্প। এই প্রকল্পের জন্য অতিরিক্ত ১ হাজার ১৬২ দশমিক ৬৭ হেক্টর ভূমি অধিগ্রহণের জন্য অতিরিক্ত ১ হাজার ৪০০ কোটি টাকার প্রস্তাব অনুমোদন করা হয়েছে।
তিন দফা বৃদ্ধিসহ পদ্মা সেতু প্রকল্পে এর আগে মোট ব্যয় ধরা হয়েছিল (মূল সেতু) ৩০ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা।
এদিন একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন প্রকল্প, কুষ্টিয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন, কুষ্টিয়া, দেশব্যাপী ডিজিটাল টেরিস্ট্রিয়াল সম্প্রচার প্রবর্তন (১ম পর্যায়), ২১টি জেলায় সুবিধাবঞ্চিত নারী ও শিশুর প্রাথমিক স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য ও পুষ্টিসেবা প্রদান, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ট্রান্সমিশন গ্রিড সম্প্রসারণ, ডিপিডিসি’র আওতায় ঢাকার কাওরানবাজারে ভূগর্ভস্থ উপকেন্দ্র নির্মাণ, লং টার্ম সার্ভিস এগ্রিমেন্ট ফর ভেড়ামারা কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট, লাকসাম এবং চিনকী আস্তানার মধ্যে ডাবল লিইন ট্র্যাক নির্মাণ, সিগন্যালিংসহ টঙ্গী-ভৈরববাজার সেকশনে ডাবল লাইন নির্মাণ, ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক নির্মাণ, বাংলাদেশ কোস্টগার্ডের জন্য লজিস্টিক্স ও ফ্লিট মেইনটেন্যান্স ফ্যাসিলিটিজ গড়ে তোলা প্রকল্প, Blue Gold Program, ৩টি সিটি করপোরেশন, একটি পৌরসভা ও দুটি গ্রামীণ উপজেলায় Establishment of land management system প্রকল্প।
এ ছাড়া জলবায়ু পরিবর্তনে স্থানীয় সরকারের উদ্যোগ বিষয়ক আরেকটি প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে।
এ সময় আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: