৭ ডিসেম্বর, ২০১৭

চার দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড শুরু আজ



আজ থেকে শুরু হচ্ছে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী 'ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭'।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পঞ্চমবারের মতো তথ্যপ্রযুক্তির এ মেলা চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ উদ্বোধন করবেন।

বাংলাদেশসহ বিশ্বের কাছে ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে স্পষ্ট ধারণা দিতে বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (বিআইসিসি)-তে অনুষ্ঠিত হবে তথ্যপ্রযুক্তির এই মহাযজ্ঞ।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের প্রতিপাদ্য ধরা হয়েছে 'আগামীর জন্য প্রস্তুত-রেডি ফর টুমরো'। মূলত এ প্রতিপাদ্য তথ্য-প্রযুক্তির যুগে বাংলাদেশের অর্জন ও অগ্রগতিকেই প্রতিফলিত করে। বাংলাদেশ এখন আর অনুসরণকারী নয় বরং ভবিষ্যৎ বিশ্বকে নেতৃত্ব দেয়ার জন্য বাংলাদেশ প্রস্তুত। প্রস্তুত মানব সম্পদ, প্রস্তুত অবকাঠামো।

এ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, 'মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ভিশন-২০২১ বাস্তবায়ন এবং দেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরের লক্ষ্যে ব্যাপক উন্নয়ন কর্মসূচি গ্রহণ করেছে।'

তিনি আরো বলেন, 'এই লক্ষ্য অর্জনে আইসিটি ডিভিশন বিভাগীয় ও জেলা পর্যায়ে হাই-টেক পার্ক ও সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনসহ কিছু মেগা উদ্যোগ গ্রহণ করেছে।'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, 'আমি জেনে খুশি হয়েছি যে, ডিজিটাল বাংলাদেশ উদযাপনে আইসিটি বিভাগ আইসিটির একটি মেগা প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’-এর আয়োজন করেছে। এ উপলক্ষে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণে দেশের জনগণ গুরুত্বের সঙ্গে ডিজিটাল প্রযুক্তি গ্রহণ করায় আমি দেশবাসীকে অভিনন্দন জাগাচ্ছি।'

ডিজিটাল ওয়ার্ল্ড নিয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, 'দেশে তথ্য-প্রযুক্তির উন্নতির স্বাক্ষর বহন করবে এবারের ডিজিটাল ওয়ার্ল্ড। ফলে বাংলাদেশসহ বিশ্বের কাছে ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে স্পষ্ট ধারণা তৈরি হবে। ১২ কোটি টাকা ব্যয়ে চারদিনব্যাপী এই আয়োজন হবে বড় পরিসরে। এতে বিভিন্ন দেশের মন্ত্রীবর্গ উপস্থিত থাকবেন।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ডের বড় আকর্ষণ রোবট সোফিয়া। হংকং এর একটি কোম্পানি 'হ্যান্সন রোবোটিক্স'-এর আলোচিত রোবট 'সোফিয়া'। নারীর আদলে তৈরি করা এই রোবটটি আজ রাত ১২টায় বাংলাদেশে পৌঁছার কথা রয়েছে। ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী দিনেই উপস্থিত থাকবে রোবটটি। এসময় এর নির্মাতা ড. ডেভিড হ্যানসনও উপস্থিত থাকবেন।

ডিজিটাল ওয়ার্ল্ডে ৭০ জন বিদেশি এবং শতাধিক স্পিকার ২৯টি সেশনে অংশ নেবেন। এতে গুগল, ফেসবুক, নুয়ান্স, অ্যাংরিবার্ড, কোয়ালকম এবং মটোরোলাসহ পৃথিবীর শীর্ষ আইটি প্রতিষ্ঠানের অংশ নেয়ার কথা রয়েছে।

মেলার পার্টনার হিসেবে থাকছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং(বাক্য), ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ), বাংলাদেশ উইমেন ইন আইটি (বিআইডব্লিউটি) ও সিটিও ফোরাম বাংলাদেশ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ডিজিটাল ওয়ার্ল্ড পরিদর্শন করার জন্য সকলের জন্য উন্মুক্ত করা হবে। এই প্রদর্শনীতে প্রবেশের জন্য কোনো টিকিট লাগবে না। তবে আগে থেকে অনলাইনে নিবন্ধন করতে হবে।

রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন-

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: