১০ নভেম্বর, ২০১৭

১৯ নভেম্বর থেকে পিএসসি পরীক্ষা শুরু যশোরে পরীক্ষার্থী ৫০ হাজার


 ১৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা। যশোর জেলায় এবছর মোট ৫০ হাজার ৮শ’ ৭৬ জন শিক্ষার্থী অংশ নেবে। এছাড়া গতবারের চেয়ে এ বছর ২হাজার ১শ’ ৩৩জন পরীক্ষার্থী কম। গত বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ৫৩ হাজার ৯ জন শিক্ষার্থী। এবার ছেলে পরীক্ষার্থীর চেয়ে মেয়ে পরীক্ষার্থী ২ হাজার ২শ’ ৭৮ জন বেশি। বৃহস্পতিবার বিকেলে জেলা প্রশাসকের কার্যালয়ে সুষ্ঠুভাবে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা আয়োজনের প্রস্তুতি সভায় এ তথ্য জানানো হয়েছে।
এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আশরাফ উদ্দিন। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবপ্রসাদ পাল, সিনিয়র সহকারী পুলিশ সুপার তানভীর আহম্মেদ, মেডিকেল অফিসার হাবিবা সিদ্দিকাসহ শিক্ষা কর্মকর্তাবৃন্দ। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের সকল প্রস্তুতি বিষয়ে সভায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার অধিকারী সকলকে অবহিত করেন।
তিনি জানান, জেলার ৮ উপজেলায় ১শ’ ৪২টি কেন্দ্রে এবার পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীর মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের ৪৪ হাজার ৩শ’ ৭০ জন। যার মধ্যে ২১ হাজার ১শ’ ২৩ জন ছাত্রী ও ২৩ হাজার ২শ’৪৭ জন ছাত্র। ইফতেদায়ী পরীক্ষায় ৬ হাজার ৫শ’ ৬ জন। যার মধ্যে ৩ হাজার ১শ’ ৭৬ জন ছাত্র ও ৩ হাজার ৩শ’৩০ জন ছাত্রী।
তিনি আরো জানিয়েছেন, ৮ উপজেলার মধ্যে যশোর সদরে পরীক্ষার্থীর সংখ্যা সব চেয়ে বেশি এবং সব চেয়ে কম পরীক্ষার্থী রয়েছে বাঘারপাড়া উপজেলায়।
যশোর সদরে ২৬টি কেন্দ্রে বিভিন্ন বিদ্যালয়ের মোট ১২ হাজার ২শ’ ৪৯জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এরমধ্যে ৬ হাজার ৪শ’ ৮৫ জন ছাত্রী এবং ৫ হাজার ৭শ’ ৬৪ জন ছাত্র। এ উপজেলায় মাদ্রাসার ১ হাজার ১শ’ জন। যার মধ্যে ৫শ’ ৪১ জন ছাত্রী ও ৫শ’ ৫৯ জন ছাত্র পরীক্ষায় অংশ নেবে।
বাঘারপাড়া উপজেলায় ১৭টি কেন্দ্রে মোট ২হাজার ৯শ’ ৭৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এরমধ্যে ১ হাজার ৫শ’ ৪৯ জন ছাত্রী এবং ১ হাজার ৪শ’ ২৫ জন ছাত্র। এ উপজেলায় মাদ্রাসার ৮শ’৩০ জন। যার মধ্যে ৪শ’ ৭৫ জন ছাত্রী ও ৩শ’৩৫ জন ছাত্র রয়েছে।
মণিরামপুর উপজেলায় ২৩টি কেন্দ্রে মোট ৬হাজার ৪শ’ ৮০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এরমধ্যে ৩ হাজার ২শ’ ৩৯জন ছাত্রী এবং ৩ হাজার ২শ’ ৪১ জন ছাত্র। এ উপজেলায় মাদ্রাসার ১ হাজার ১শ’৪০ জন। যার মধ্যে ৫শ’ ৯৫ জন ছাত্রী ও ৫শ’ ৪৫জন ছাত্র।
শার্শা উপজেলায় ১৩টি কেন্দ্রে মোট ৫হাজার ১শ’ ৭৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এরমধ্যে ২ হাজার ৭শ’ ৭৪ জন ছাত্রী এবং ২ হাজার ৪শ’ ৩ জন ছাত্র। এ উপজেলায় মাদ্রাসার ৮শ’ ৭১ জন। যার মধ্যে ৪শ’ ৫৮ জন ছাত্রী ও ৪শ’ ১৩ জন ছাত্র।
ঝিকরগাছায় ১৩টি কেন্দ্রে মোট ৫ হাজার ১শ’ ১২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এরমধ্যে ২ হাজার ৭শ’ ৩২ জন ছাত্রী এবং ২ হাজার ৩শ’ ৮০ জন ছাত্র। এ উপজেলায় মাদ্রাসার ৭শ’২৫ জন। যার মধ্যে ৩শ’ ১৫ জন ছাত্রী ও ৪শ’ ১০জন ছাত্র পরীক্ষায় অংশ নেবে ।
চৌগাছা উপজেলায় ১৯টি কেন্দ্রে মোট ৪হাজার ৬শ’ ১২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এরমধ্যে ২ হাজার ৪শ’ ১১ জন ছাত্রী এবং ২ হাজার ২শ’ ১১ জন ছাত্র। এ উপজেলায় মাদ্রাসার ৪শ’ ২২ জন। যার মধ্যে ১শ’ ৭৪ জন ছাত্রী ও ২শ’ ৪৮ জন ছাত্র রয়েছে। কেশবপুর উপজেলায় ১৯টি কেন্দ্রে মোট ৩হাজার ৯শ’ ১০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এরমধ্যে ২ হাজার ৬জন ছাত্রী এবং ১ হাজার ৯শ’ ৪ জন ছাত্র। এ উপজেলায় মাদ্রাসার ৮শ’৪১ জন। যার মধ্যে ৪শ’ ২৯ জন ছাত্রী ও ৪শ’ ১২ জন ছাত্র।
অভয়নগর উপজেলায় ১২টি কেন্দ্রে মোট ৩হাজার ৮শ’ ৫৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এরমধ্যে ২ হাজার ৫১ জন ছাত্রী এবং ১ হাজার ৮শ’ ৫ জন ছাত্র। এ উপজেলায় মাদ্রাসার ৫শ’৭৭ জন যার মধ্যে ৩শ’ ৪৩ জন ছাত্রী ও ২শ’ ৩৪ জন ছাত্র পরীক্ষায় অংশ নেবে

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: