২১ অক্টোবর, ২০১৭

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় জনজীবন বিপর্যস্ত



দুর্যোগপূর্ণ আবহাওয়ায় জনজীবন বিপর্যস্ত





দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে রাজধানীসহ সারা দেশে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। নিম্ন চাপের প্রভাবে আজও বৃষ্টিপাত হচ্ছে। ভারি বর্ষণের সঙ্গে দিনভর টানা বর্ষণে তলিয়ে গেছে রাজধানীর অনেক সড়ক।

বৈরী আবহাওয়ার কারণে রাজধানীর সদরঘাটসহ সারা দেশের ছোট লঞ্চ ছাড়তে নিষেধ করেছে বিআইডব্লিউটিএ। উপকূলীয় এলাকা হাতিয়া, বেতুয়া ও রাঙ্গাবালিতে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

আবহাওয়া অফিস বলেছে, শুক্রবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৭৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সাগর উত্তাল থাকায় শুক্রবার সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত জারি করা হয়।

আবহাওয়া অফিস বলছে, শনিবার থেকে আগামী ৫ দিন বৈরী আবহাওয়া চলতে পারে।

শুক্রবার নিম্নচাপটি পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছিল। আজও ঢাকা, ময়মনসিংহ, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

ইতিমধ্যে জোয়ারের পানিতে কিছু কিছু বাড়িঘর ভেসে গেছে। বাড়েরহাট জেলার শরণখোলা উপজেলায় সিডর আক্রান্তদের জন্য তৈরি বেশ কিছু বাড়িঘর জোয়ারের পানিতে নিমজ্জিত হয়েছে ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নৌ নিরাপত্তা বিভাগের পরিচালক মো. আবু জাফর হাওলাদার বলেন, সমুদ্রে তিন নম্বর ও অভ্যন্তরীণ নৌপথে দুই নম্বর সংকেত থাকায় ৬৫ ফুটের কম দৈর্ঘ্যরে নৌযান চলাচল বন্ধ রাখতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম জানিয়েছেন, শনিবার থেকে বৃষ্টিপাত কিছুটা কমলেও আগামী ৫ দিন পর্যন্ত বৈরী আবহাওয়া অব্যাহত থাকতে পারে।

শুক্রবার নিম্নচাপটি কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর উত্তাল রয়েছে। 

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: