৭ অক্টোবর, ২০১৭

ঢাকার চেয়ে কম দামে যুক্তরাজ্যে ফ্ল্যাট!


রাজধানী ঢাকার গুলশান, বনানী, ধানমণ্ডি বা সমমানের এলাকায় ফ্ল্যাট কিনতে প্রতি স্কয়ারফিটের মূল্য পড়ে ৮ থেকে শুরু করে ২০ হাজার টাকা পর্যন্ত।
তবে এসব এলাকার কিছু কিছু স্থানে ৮ হাজারের নিচে আবার অনেক স্থানে ২০ হাজারের উপরে প্রতি স্কয়ার ফিটের দাম দিতে হয়।
ইউরোপের দেশ যুক্তরাজ্যে ঢাকার চেয়ে কম দামে বাড়ি পাওয়া যাচ্ছে। প্রতি স্কয়ার ফিটে ৮ হাজার বা তার একটু বেশি টাকা গুনলেই সেখানে ফ্ল্যাট পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম ডেইলি মেইল।
সম্প্রতি প্রোপার্টি বিষয়ক ওয়েব সাইট জোপলা যুক্তরাজ্যের বিভিন্ন শহরে ফ্ল্যাটের মূল্যের তালিকা প্রকাশ করেছে। সেখানে লন্ডন শহর ও শহরের বাইরের মূল্য তালিকা রয়েছে।
তালিকা অনুযায়ী, লন্ডন শহরে আপনার একটি বাড়ি কিনতে প্রতি স্কয়ার ফিটের জন্য প্রায় ৬৪ হাজার টাকা (৪৯৬ ডলার) মূল্য পরিশোধ করতে হবে। স্থান ভেদে এর কিছু পার্থক্যও আছে। কিন্তু স্কটল্যান্ড, নর্থ ইস্ট বা নর্থ ওয়েস্টে প্রতি স্কয়ার ফিটের দাম ৯ হাজার টাকা থেকে ১১ হাজার টাকা।
যুক্তরাজ্যে ফ্ল্যাটের সবচেয়ে বেশি মূল্য ল্যাম্বে, সাউথওয়ার্ক ও হ্যাকনেতে। সেখানে প্রতি স্কয়ার ফিটের মূল্য যথাক্রমে প্রায় ৫০ হাজার টাকা (৬২০ ডলার), ৫২ হাজার টাকা (৬৪৯ ডলার) ও ৫৫ হাজার টাকা (৬৮৫ ডলার)।
তবে যুক্তরাজ্যে বেশ কয়েকটি এলাকায় ফ্ল্যাটের মূল্য ঢাকার চেয়ে কম। অনেক ক্ষেত্রে সেখানে ঢাকার অভিজাত এলাকায় বাড়ির মূল্যের অর্ধেকেরও কম মূল্যে ফ্ল্যাট বিক্রি হচ্ছে।
এর মধ্যে ফ্ল্যাটের মূল্য সবচেয়ে কম সাউথ ওয়েলসের ব্লায়েনু জেন্ট এলাকায়। সেখানে স্কয়ার ফিটের দাম ৬ হাজার টাকা (৭৯ ডলার)। আর নর্থ ওয়েস্টের বার্ন লে’তে প্রতি স্কয়ার ফিটের মূল্য ৭ হাজার টাকা (৮৭ ডলার)।
এছাড়াও অন্তত ৭টি এলাকা রয়েছে যেখানে প্রতি স্কয়ার ফিটের মূল্য ৮ হাজার টাকার (১০০ ডলার) নিচে। আর স্কয়ার ফিট প্রতি ৮ হাজার থেকে ১৬ হাজার (১০০-২০০ ডলার) টাকার মধ্যে ফ্ল্যাট পাওয়া যায় আরও ৮টি এলাকায়।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: