১৫ অক্টোবর, ২০১৭

৩০ নভেম্বরের মধ্যেই ঢাবি অধিভুক্ত সাত কলেজের ফল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১১-১২ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষের ফল ৩০ নভেম্বর বা তারও আগে প্রকাশের আশ্বাস দিয়েছেন উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনে উপাচার্যের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের বৈঠকে এ আশ্বাস দেন উপাচার্য। উপাচার্যের এমন আশ্বাসে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত আন্দোলন স্থগিত করেছেন শিক্ষার্থীরা।

বৈঠক শেষে আন্দোলনকারী ছাত্রদের প্রতিনিধি কবি নজরুল কলেজের ছাত্র ফয়জুর মেহেদী সাংবাদিকদের বলেন, ‘উপাচার্যের আশ্বাসে আমরা ৩০ নভেম্বর পর্যন্ত আন্দোলন স্থগিত ঘোষণা করেছি। বৈঠকে উপাচার্য শিক্ষার্থীদের অন্যান্য দাবিও পূরণের আশ্বাস দিয়েছেন।’

গত ফেব্রুয়ারিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা ঢাকার সরকারি সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। ওই সময় এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ১ লাখ ৬৭ হাজার ২৩৬ জন শিক্ষার্থী ও ১ হাজার ১৪৯ জন শিক্ষক ছিলেন।

এদিকে দাবি আদায়ে গতকাল রোববার রাজধানীর নীলক্ষেতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করে সাত কলেজের শিক্ষার্থীরা। তাদের সঙ্গে দেখা করে ঢাবি উপাচার্য নভেম্বরের মধ্যে চতুর্থ বর্ষের ফলাফল প্রকাশের আশ্বাস দিয়েছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে আসার পর এই সাত কলেজের পরীক্ষা ও ফল প্রকাশ নিয়ে নানা জটিলতা তৈরি হয়। যখন অধিভুক্ত হয় তখন ২০১১-১২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষের লিখিত পরীক্ষা শেষ হওয়ার মুহূর্ত চলছিল। কিন্তু তখনো বাকি থাকে চতুর্থ বর্ষের মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হলেও ফল আটকে থাকে। এর মধ্যে গত মে মাসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোর ফল প্রকাশ হয়ে গেলে সাত কলেজের শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

এরপর পরীক্ষার ফল প্রকাশ, সময়সূচিসহ (রুটিন) কয়েকটি দাবিতে শাহবাগে বিক্ষোভের সময় পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের শেলে চোখ হারান তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান।

স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষের ফল প্রকাশসহ পাঁচ দফা দাবিতে গতকাল রোববারও রাজধানীর নীলক্ষেত-নিউ মার্কেট মোড়ে দিনভর বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

তাদের দাবিগুলো হলো- এক হাজার ২০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা প্রত্যাহার, অনার্স চতুর্থ এবং দ্বিতীয় বর্ষের ফল প্রকাশ, একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ, তৃতীয় বর্ষের রুটিন প্রকাশ ও সাত কলেজের জন্য স্বতন্ত্র ওয়েবসাইট খোলা।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: