৬ আগস্ট, ২০১৭

৭২তম হিরোশিমা দিবস পালন করছে জাপান


hiroshima day in japan এর চিত্র ফলাফল


আজ ৬ আগস্ট। হিরোশিমা দিবসের ৭২তম বার্ষিকী। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে ১৯৪৫ সালের আজকের দিনে জাপানের হিরোশিমা শহরে পৃথিবীর ইতিহাসে প্রথম পারমাণবিক বোমা হামলা চালায় যুক্তরাষ্ট্র। লিটল বয় নামের এই পারমাণবিক বোমা হামলায় তাৎক্ষণিক প্রভাবে ৮০ হাজার মানুষের মৃত্যু হয়। আহত হয় আরও অন্তত ৩৫ হাজার। এ ছাড়া এ বোমার পার্শ্বপ্রতিক্রিয়ায় বছর শেষে আরও অন্তত ৬০ হাজার মানুষের মৃত্যু হয়।
দিবসটি পালনে জাপান সরকার ও বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালনের উদ্যোগ গ্রহণ করেছে। পরমাণু বোমার উপকেন্দ্রে হাজার হাজার মানুষ জড়ো হয়েছেন নিহতদের স্মরণ করার জন্য। জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে এক ভাষণে বলেছেন, জাপানই পারমাণবিক বোমা হামলার শিকার হওয়া একমাত্র দেশ। জাপান নিজেকে পরমাণবিক অস্ত্রমুক্ত রাখার অবস্থানকে এখনও ধারন করা আছে। বিশ্বকে পারমাণবিক অস্ত্র মুক্ত রাখতে জাপান অন্যান্য দেশকে উৎসাহিত করে যাবে।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের তত্কালীন প্রেসিডেন্ট হ্যারি এস ট্রুম্যানের নির্দেশে হিরোশিমায় স্থানীয় সময় সকাল সোয়া আটটায় ফেলা হয় পরমাণু বোমা। তখনো ঘুম থেকে জেগে ওঠেনি হিরোশিমার মানুষ। হঠাৎই দানবের মতো হিরোশিমার আকাশের নিলিমায় উদয় হলো মার্কিন বি-টুয়েন্টি নাইন বোমারু বিমান এনোলা গে। বিমান থেকে ফেলা বোমাটি প্রায় ৫শ মিটার উচুঁতে হিরোশিমায় বিস্ফোরিত হয়। ঘুমের মধ্যেই মারা যায় নারী, শিশু, বৃদ্ধ ও যুবা। মাটির সঙ্গে মিশে যায় বেশিরভাগ দালান-কোঠা।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: