১৫ আগস্ট, ২০১৭

আন্টার্কটিকায় বরফের নিচে ৯১টি আগ্নেয়গিরির সন্ধান



আন্টার্কটিকায় বরফের নিচে ৯১টি আগ্নেয়গিরির সন্ধান


পশ্চিম অ্যান্টার্কটিকার তুষার পৃষ্ঠের মাত্র দুই কিলোমিটার নিচে সন্ধান মিলল পৃথিবীর বৃহত্তম আগ্নেয়গিরি অঞ্চলের।

যেখানে কমপক্ষে ৯১টি আগ্নেয়গিরি রয়েছে। এর মধ্যে সবচেয়ে বড়টির উচ্চতা ৪০০০ মিটার। উচ্চতায় সুইজারল্যান্ডের ইগার আগ্নেয়গিরির সমান এটি।

অঞ্চলটি খুঁজে পেয়েছেন এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। পূর্ব আফ্রিকার আগ্নেয় পর্বতমালায় সবচেয়ে বেশি আগ্নেয়গিরি রয়েছে বলে বর্তমানে মনে করা হয়।

কিন্তু ভূতত্ত্ববিদরা মনে করছেন, সংখ্যার দিক থেকে ওই অঞ্চলকেও ছাড়িয়ে যাবে পশ্চিম অ্যান্টার্কটিকা। নতুন আবিষ্কৃত এ আগ্নেয় পার্বত্য অঞ্চলে ১০০ থেকে ৩৮৫০ মিটার উঁচু পাহাড় রয়েছে। এসবই বরফে ঢাকা এবং কোথাও কোথাও এ বরফের চাদর চার কিলোমিটার পর্যন্ত পুরু।

এর আগে, ওই এলাকা থেকেই ৪৭টি আগ্নেয়গিরি আবিষ্কার করা হয়েছিল। আগ্নেয় উদগিরণ ঘটলে বরফ স্তরে ধস নামার আশঙ্কা রয়েছে বলে জানাচ্ছেন হিমবাহ বিশেষজ্ঞ রবার্ট বিংহাম। তিনি আরও জানান, উদগিরণ ঘটলে সাগরের বরফ গলবে। সঙ্গে বাড়বে জলের স্তরও। এ রকম উদগিরণ হয়ত কখনই ভূপৃষ্ঠে পৌঁছাবে না। কিন্তু তলা থেকে বরফের স্তরকে ক্ষতিগ্রস্ত করবে বলেও জানাচ্ছেন বিজ্ঞানীরা।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: