৩১ জুলাই, ২০১৭

মঈনের হ্যাটট্রিকে ইংল্যান্ডের ওভাল জয়



মঈনের হ্যাটট্রিকে ইংল্যান্ডের ওভাল জয়





মঈন আলীর হ্যাটট্রিকে ওভালের শততম টেস্ট রাঙাল ইংল্যান্ড। সিরিজের তৃতীয় টেস্টে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে ২৩৯ রানে হারিয়েছে স্বাগতিকরা। এই জয়ে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল রুটের দল।

ম্যাচ বাঁচাতে ৬ উইকেট নিয়ে পঞ্চম ও শেষ দিন কাটিয়ে দিতে হতো দক্ষিণ আফ্রিকাকে। জয়ের জন্য প্রয়োজন ছিল ৩৭৫ রান। কিন্তু তার কোনোটারই ধারে কাছে যেতে পারেনি দলটি। সোমবার ২৫২ রানে দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।

ডিন এলগারের অষ্টম শতকে লড়াই করা দক্ষিণ আফ্রিকার প্রতিরোধ শেষ হয়ে যায় লাঞ্চের পরপরই। ৭৬তম ওভারের শেষ দুই বলে এলগার ও কাগিসো রাবাদাকে ফিরিয়ে দলকে জয়ের প্রান্তে নিয়ে যান এই অফস্পিনার।

ওই সময় সফরকারীদের হাতে উইকেটও ছিল মাত্র একটি। পরের ওভারে ফিরে প্রথম বলেই মর্নে মর্কেলকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন মঈন।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি ৪৩তম হ্যাটট্রিক। ১৯৩৮ সালের পর প্রথম ইংলিশ অফ স্পিনার হিসেবে হ্যাটট্রিক করলেন মঈন।

গতকাল ৪৯২ রানের লক্ষ্যে খেলতে নামা প্রোটিয়ারা ৪ উইকেট হারিয়ে ১১৭ রান করে। এখান থেকে দিনের খেলা শুরু করা সফরকারীদের শুরুটাও ছিল আশা জাগানিয়া। এলগার ও টেম্বা বাভুমা মিলে ১০৮ রানের জুটি গড়েন। ভয়ঙ্কর হয়ে ওঠা এ জুটি ভেঙে দেন টবি রোল্যান্ড-জোন্স। 

৩২ রান করা বাভুমাকে এলবিডব্লিউর ফাঁদে পেলেন এই পেসার। অভিষিক্ত এই পেসার পরের বলেই এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ভার্নন ফিল্যান্ডারকেও।

ক্রিস মরিসের সঙ্গে ৪৫ রানের জুটিতে আবার প্রতিরোধ গড়েন এলগার। মরিসকে ফিরিয়ে জুটি ভাঙেন মঈন। কেশভ মহারাজের সঙ্গে ৪৭ রানের আরেকটি জুটিতে দলকে আড়াইশ রানে নিয়ে যান এলগার। তবে প্রোটিয়াদের প্রতিরোধ মাত্র তিন বলেই গুঁড়িয়ে দেন মঈন। দলকে বাঁচাতে লড়াই করা এলগার ২২৮ বলে ২০টি চারে ১৩৬ রান করে ফিরেন। 

৪৫ রানে ৪ উইকেট নিয়ে ইংল্যান্ডের সেরা বোলার মইন। রোল্যান্ডর জোন্স ৩ উইকেট নেন ৭২ রানে।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: