৪ জুন, ২০১৭

পাকিস্তানে ৫ হাজার জঙ্গির ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ





পাকিস্তান সরকার দেশটির বিভিন্ন ব্যাংকে থাকা ৫ হাজার জঙ্গির অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। এতে ৩০ লাখ ডলার হাত ছাড়া হলো জঙ্গিদের।
সন্ত্রাসের মদতদাতা দেশগুলির তালিকায় পাকিস্তানের নাম যেন না ঢুকে যায় তাই এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। ইউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, ইসলামাবাদ ২০১৫ সাল থেকে এ নিয়ে কাজ শুরু করে। এরই অংশ হিসেবে শনিবার ইসলামাবাদ এই সিদ্ধান্ত কার্যকর করে।
প্রতিবেদনে আরও বলা হয়, সন্ত্রাসবাদী ও নাশকতামূলক কার্যকলাপ চালাতে সমর্থক ও বিভিন্ন সমমনা সংগঠনের দেয়া অর্থ জঙ্গিদের ওইসব ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়েছিল।
জুলাইয়ে স্পেনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স। বিশ্বের নানা প্রান্তের নানা দেশে বিভিন্ন জঙ্গি সংগঠন কীভাবে, কতটা আর্থিক সহায়তা পাচ্ছে, তার ওপর নজর রাখে ৩৫টি দেশকে নিয়ে গড়া ওই টাস্ক ফোর্স।
তবে পাকিস্তান সরকারের এই অভিযান সত্যিই পুরোপুরি সফল হবে কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন ইসলামাবাদের পাকিস্তান ইনস্টিটিউট অফ পিস স্টাডিজের প্রধাণ মুহাম্মদ আমির রাণা। তার কথায়, যাতে পাকিস্তানের মাটিতে আশ্রয় নেয়া সব জঙ্গি আর তাদের প্রকাশ্যে ও গোপনে থাকা সব সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে নিষিদ্ধ করা যায়। তার ওপর বেশি করে নজর দিতে হবে ইসলামাবাদকে। না হলে জঙ্গি বা তাদের সংগঠনগুলিকে দেয়া আর্থিক সাহায্যের রাস্তা পুরোপুরি বন্ধ বরা যাবে না।
কিন্তু ইসলামাবাদের জিন্না ইন্সটিটিউটের এক্সিকিউটিভ ডিরেক্টর হাসান আকবর বলছেন, জঙ্গিদের আর্থিক মদত বন্ধে পাক সরকার অনেক কিছুই করছে। যে ছোট ও মাঝারি শিল্পপতি, ব্যবসায়ীদের কাছ থেকে জঙ্গিরা নিয়মিত অর্থ পেত তাদের সতর্ক বা গ্রেপ্তার করা হয়েছে। আরও বেশি করে তাদের ওপর নজর রাখা হচ্ছে।-নিউইয়র্ক পোস্ট

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: