২৩ মে, ২০১৭

বুফনের হাতে ব্যালন ডি’অর দেখছেন পিকে




এ বছরের ফিফা ব্যালন ডি’অর পুরস্কার জিয়ানলুইজি বুফনের হাতে দেখতে চান জেরার্ড পিকে। বার্সেলোনার এ ডিফেন্ডার সবসময় রিয়াল মাদ্রিদের কঠোর সমালোচক। ২০১৬-১৭ স্প্যানিশ লা-লিগার শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। এতেই পিকের সমালোচনার হাত থেকে বাঁচতে পারেনি তারা। চার মৌসুম পর রিয়ালের লা-লিগার শিরোপ জয়ে খেলোয়াড় বাঁধভাঙ্গা উল্লাস দেখে তার নাকি মায়া হয়েছে। এ মৌসুমে লা-লিগার শিরোপা জিততে পারেনি বার্সেলোনা। এমন চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে তারা। সামনে একমাত্র কোপা দেল রে’র শিরোপা জয়ের সম্ভাবনার সামনে আছে তারা। চলতি মৌসুমে লা-লিগায় সর্বোচ্চ ৩৭ গোল করেছেন বার্সেলোনার স্ট্রাইকার লিওনেল মেসি।
এতে তিন মৌসুম পর পিচিচি পুরস্কার জিতেছেন। অন্যদিকে ক্রিস্টিয়ানো রোনালদো করেছেন ২৫ গোল। তবে লা-লিগার শিরোপা জয়ে তার অবদান ও চ্যাম্পিয়ন্স লীগে দুর্দান্ত নৈপুণ্যের কারণে রোনালদো এবার মেসির চেয়ে বেশি নজর কেড়েছেন। এতে অনেকেই মনে করছেন, গতবারের মতো এবারও ফিফা ব্যালন ডি’অর জিততে পারেন ক্রিস্টিয়ানো রোনালদো।
৩ জুন চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে তারা খেলতে জুভেন্টাসের বিপক্ষে। ইতালির ক্লাবটিতে হারিয়ে রিয়াল শিরোপা জিতলে আগামী ব্যালন ডি’অর যে রোনালদোর হতে তাতে অনেকেই কোনো সন্দেহ দেখছেন না। কিন্তু চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে ফলাফল যদি জুভেন্টাসের দিকে যায় তাহলে ব্যালন ডি’অরের হিসাবও পাল্টে যেতে পারে। ইতালির ক্লাবটি ইতিমধ্যে ইতালিয়ান কাপ ও ইতালিয়ান সিরি আ’র শিরোপা জিতেছে। চ্যাম্পিয়ন্স লীগ জিতলে প্রথমবারের মতো তারা ট্রেবল জয় করবে। আর এমনটা হলে সামনের বালন ডি’অর জভেন্টাসের গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের হাতে যেতে পারে বলেও অনেকে মনে করছেন। আর এমনটাই কামনা করেন বার্সেলোনার ডিফেন্ডার জেরার্ড পিকে।
চ্যাম্পিয়ন্স লীগে চলতি মৌসুমের নকআউট পর্বে মাত্র এক গোল হজম করেছেন বুফন। তার ব্যালন ডি’র জয়ের প্রত্যাশা করে পিকে বলেন, ‘সবচেয়ে বেশি গোল করে এ মৌসুমেও সোনার জুতা জিতবে মেসি। তবে সে ব্যালন ডি’অরের দাবিদার। কিন্তু আপনি যদি শিরোপা দিকে লক্ষ্য করেন তাহলে এটা বুফনের হাতে যাওয়া উচিৎ। ইতিমধ্যে তারা দুই শিরোপা জিতেছে। এখন চ্যাম্পিয়ন্স লীগ জিতলে বুফনই ব্যালন ডি’অরের প্রধান দাবিদার হবে। তার পুরো ক্যারিয়ার ও এই মৌসুমের দিকে লক্ষ্য করলে বুঝতে পারবেন লেভ ইয়াসিনের পর আরেকজন গোলরক্ষক ব্যালন ডি’অর পাওয়ার দাবিদার।’
চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে রিয়াল মাদ্রিদকে হারানোর টোটকাও দিয়ে দিলেন পিকে। বলেন, ‘গত কয়েক বছর জুভেন্টাস দারুণ ফুটবল খেলছে। ইউরোপের অন্যতম সেরা ক্লাব তারা। ইউরোপের অন্যতম সেরা খেলোয়াড় বুফন প্রথমবাররে মতো এই শিরোপা জেতার দাবিদার। দলটিকে দানি আলভেজের মতো খেলোয়াড়ও রয়েছে। ফাইনালে যে কেউ জিততে পারে। তবে বল নিজেদের দখলে রেখে মাদ্রিদের আক্রমণভাগকে অকার্যকর করে কিভাবে হারাতে হয় সেটা বার্সেলোনা ভালভাবে দেখিয়েছে। যে কোনো দল এমন কৌশল অবলম্বন করতে পারে।’

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: