২২ মার্চ, ২০১৭

নন-ক্যাডার : পিএসসির কাছে ২৫৫৫ পদের চাহিদা, নিয়োগ ১৩৪৫

জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভা আজ বুধবার অনুষ্ঠিত হয়েছে।
এতে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) থেকে দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগ প্রক্রিয়ার অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এ ছাড়া সরকারি কর্মচারীদের বিদ্যমান এসিআর পদ্ধতি সংস্কারের অগ্রগতি সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়।

বিসিএস থেকে যেসব প্রার্থী প্রথম শ্রেণির ক্যাডার পদে সুপারিশ পাননি, তাঁদেরকে পদের শিক্ষাগত যোগ্যতা, মেধাতালিকা এবং বিদ্যমান কোটাপদ্ধতি অনুসরণ করে দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনকে সুপারিশ করা হয়।

সভায় জানানো হয়, বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ হতে দুই হাজার ৫৫৫টি দ্বিতীয় শ্রেণির শূন্য পদে চাহিদা পাওয়া গেছে। প্রাপ্ত এ শূন্যপদের ভিত্তিতে দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে সুপারিশ করার কার্যক্রম কমিশন থেকে দ্রুত শুরু করা হবে। ২০১৬ সালে বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগে দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে পদোন্নতির মাধ্যমে নিয়োগকৃত দ্বিতীয় শ্রেণির কর্মকর্তার সংখ্যা এক হাজার ৩৪৫ জন।

সভায় স্বাধীনতার চেতনা পরিপন্থী কর্মকর্তা ছাড়া রাজনৈতিক বিষয় আমলে না নিয়ে যোগ্যতা, দক্ষতা ও মেধার ভিত্তিতে পদোন্নতি দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়। কমিটির সদস্য জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, এ বি এম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী ও খোরশেদ আরা হক অংশগ্রহণ করেন।

সভায় অন্যান্য দেশে মোটর ভেহিকেল ম্যানেজমেন্ট কীভাবে করা হয়, সে সম্পর্কে কেন্দ্রীয় পরিবহন পুল থেকে বিস্তারিত বিবরণসহ একটি প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের পরামর্শ দেওয়া হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন সচিবালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: