১৩ মার্চ, ২০১৭

স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ' আইনের খসড়া অনুমোদন

'স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ' আইনের খসড়া অনুমোদন



কঠোর শাস্তির বিধান রেখে 'স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন- ২০১৭' এর খসড়া নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ অনুষ্ঠিত মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম বৈঠক শেষে সাংবাদিকদের জানান, বর্তমান স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন আর্ন্তজাতিক মানে উন্নীত করতে স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন -২০১৭ প্রণয়ন করা হয়েছে। বৈঠকে কৃষি ও শিল্প সংক্রান্ত অপর দু’টি প্রস্তাবিত আইনের খসড়াও নীতিগতভাবে অনুমোদন করা হয়। আইন লংঘনের দায়ে প্রস্তাবিত আইনে শাস্তির পরিমাণ বাড়ানো হয়েছে।
১৯৮২ সালের স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন হালনাগাদ করা হয়েছে। আইনটি বাংলায়ও অনুবাদ করা হয়েছে।

তিনি আরো বলেন, নতুন আইনে স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ কাজে অসাধুতা করার অভিযোগ প্রমাণিত হলে দু’বছরের কারাদন্ড এবং ৫০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। আইনে কেউ সরকার অনুমোদন ব্যতিত কোন ওজন ও পরিমাপ যন্ত্র ব্যবহার করলে তার সর্বোচ্চ শাস্তি ৬ মাসের কারাদন্ড এবং ২০ হাজার টাকা জরিমানা করার বিধান রাখা হয়েছে। আইনে পরিমাপের জন্য নন স্ট্যান্ডার্ডস স্কেল প্রস্তুত করার দায়ে এক বছরের কারাদন্ড এবং এক লাখ টাকা জরিমানা করার বিধান রাখা হয়েছে।

তিনি বলেন, রফতানির উদ্দেশ্যেও যদি কেউ এ ধরনের স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ যন্ত্র উৎপাদন করে, তাহলে এর শাস্তি হিসাবে এক বছরের কারাদন্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা করার বিধান রয়েছে। প্রস্তাবিত আইনে এশিয়া প্যাসিফিক মেটিওরোলজি প্রোগ্রাম (এপিএমপি), ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ডাইজেশন অরগানাইজেশন (আইএসও) এবং ইন্টারন্যাশনাল ইলেক্ট্রোটেকনিকেল কমিশন (আইইসি)-এর মতো আন্তর্জাতিক সংস্থাগুলো সংক্রান্ত বিষয়ও অন্তর্ভুক্ত হবে। 

সূত্র: বাসস

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: