৫ মার্চ, ২০১৭

২৪ হাজার কোটি টাকা রাজস্ব দিয়েছে মোবাইল কোম্পানিগুলো


গত ১৬ বছরে মোবাইল কোম্পানিগুলো থেকে সরকার মোট ২৪ হাজার ৫৯৬ কোটি ৪১ লাখ টাকা রাজস্ব পেয়েছে বলে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন। এর মধ্যে সর্বোচ্চ রাজস্ব দিয়েছে গ্রামীণ ফোন। রোববার (০৫ মার্চ) বিকেলে জাতীয় সংসদে সরকারদলীয় সদস্য নুরুন্নবী চৌধুরীর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তারানা হালিম এ তথ্য জানান।
২০০০ সালের ১ জানুয়ারি থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত দেওয়া মোবাইল কোম্পানিগুলোর রাজস্বের পরিমাণও তুলে ধরেন তিনি। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জানান, ১ জানুয়ারি ২০০০ সাল থেকে জুন ২০১৬ পর্যন্ত মোবাইল কোম্পানিগুলো থেকে সরকারের রাজস্ব আদায়ের পরিমাণ গ্রামীণ ফোন ১১ হাজার ৩৬০ কোটি ৪৮ লাখ টাকা, রবি আাজিয়াটা ৫ হাজার ২৭৩ কোটি ৭৩ লাখ টাকা, বাংলালিংক ৫ হাজার ২০৮ কোটি ৩ লাখ টাকা, এয়ারটেল ১ হাজার ৫৯৫ কোটি ৬৯ লাখ টাকা, টেলিটক ৪৬০ কোটি ৯৮ লাখ টাকা এবং সিটিসেল ৬৯৭ কোটি ৫০ লাখ টাকা।
দেশের ৮০ শতাংশ মানুষ মোবাইল নেটওয়ার্কের আওতায়
সংসদে হোসনে আরা লুৎফা ডালিয়ার (মহিলা আসন-০৩) আরেক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, আধুনিক টেলিযোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে মোবাইল ফোন ও ইন্টারনেট সেবা বাংলাদেশের অধিকাংশ মানুষের জীবনযাত্রা বদলে দিয়েছে। প্রযুক্তিগত উৎকর্ষ এবং সরকারের নিরলস ও ঐকান্তিক প্রচেষ্টার ফলে বর্তমানে দেশের প্রায় ৯৯ শতাংশ জনগোষ্ঠি এবং ৯৭ শতাংশ ভৌগলিক এলাকায় মোবাইল ফোনের নেটওয়ার্ক বিস্তার লাভ করেছে।
তিনি বলেন, বর্তমানে দেশে ১২ কোটি ৮৩ লাখ সক্রিয় মোবাইল গ্রাহক রয়েছে। যা মোট জনসংখ্যার ৮০ শতাংশ। পার্বত্য অঞ্চল এবং দ্বীপসহ দেশের যেসব এলাকায় মোবাইল নেটওয়ার্ক বিদ্যমান নেই, তবে সেখানে ইনফ্রাস্ট্রাকচার শেয়ারিং গাইডলাইনের অপারেটরদের টাওয়ার শেয়ার করে নেটওয়ার্ক বিস্তারের নির্দেশনা প্রদান করা হয়েছে। শিগগিরই সকল ইউনিয়ন মোবাইল নেটওয়ার্কের আওতায় আনা সম্ভব হবে।
দেশে সক্রিয় ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৬ কোটি ৬৭ লাখ
এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে তারানা হালিম জানান, জানুয়ারি ২০১৭ পর্যন্ত দেশে সক্রিয় ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ৬ কোটি ৬৭ লাখ। জনগণের কাছে সূলভমূল্যে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারের গৃহীত বহুমুখী পদক্ষেপের ফলে ইন্টারনেট ব্যান্ডউইথ এর মূল্য উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে।
ইন্টারনেটের মূল্য ১৮ হাজার টাকা হতে ৬ ধাপে প্রায় ৯৫ শতাংশ কমিয়ে প্রতি মেগাবাইট মাসিক চার্জ সর্বোচ্চ ৯৬০ টাকা এবং ন্যূনতম ৩৬০ কোটি টাকা ধার্য করা হয়েছে বলেও জানান তিনি।
আয়ের চেয়ে ডাবল ব্যয় ডাক বিভাগে
আ খ ম জাহাঙ্গীর হোসাইনের (পটুয়াখালী-০৩) এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ ডাক বিভাগের মোট পোস্ট অফিসের সংখ্যা ৯ হাজার ৮৮৬টি। ২০১০ সাল হতে ২০১৫-১৬ অর্থবছর পর্যন্ত পোস্ট অফিসের মাধ্যমে আয় হয়েছে এক হাজার ৪৪৫ কোটি ৫৮ লাখ টাকা এবং ব্যয় হয়েছে দুই হাজার ৮৩২ কোটি ৫৬ লাখ টাকা।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: