১৪ ফেব, ২০১৭

'ময়নামতি' নামে কুমিল্লা বিভাগ হচ্ছে



'ময়নামতি' নামে কুমিল্লা বিভাগ হচ্ছে



শিগগিরই বিভাগ হিসেবে কুমিল্লার নাম ঘোষণা করা হবে। এর নাম হবে ময়নামতি। পরিকল্পনামন্ত্রী আ হম মুস্তফা কামাল জানিয়েছেন, এখন থেকে জেলার নামে আর কোনো বিভাগের নামকরণ করা হবে না।

মঙ্গলবার দুপুরে শেরে বাংলা নগরে একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের এসব তথ্য জানান। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। প্রস্তাবিত কুমিল্লা বিভাগকে ময়নামতি নামকরণ করায় কুমিল্লাবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান মন্ত্রী।

কুমিল্লা-১০ আসনের সাংসদ মুস্তফা কামাল বলেন, “আজকে প্রধানমন্ত্রী আমাকে বলেছেন, কুমিল্লা বিভাগের নাম ময়নামতি রাখা হবে। ভবিষ‌্যতে কোনো জেলার নামে আর বিভাগ হবে না। নতুন নামকরণ করা হবে।”

প্রশাসনিক কাঠামো অনুযায়ী দেশে বর্তমানে আটটি বিভাগ রয়েছে। ঢাকা, চট্টগ্রাম, খুলনা রাজশাহী, সিলেট, রংপুর ও বরিশালের পর ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ঢাকা বিভাগের চার জেলা নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠনের সিদ্ধান্ত সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় অনুমোদন পায়। তখনকার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সেদিন জানিয়েছিলেন, ঢাকা বিভাগ ভেঙে ফরিদপুর নামে একটি বিভাগ এবং কুমিল্লা ও নোয়াখালী জেলা নিয়ে আরেকটি বিভাগ গঠনের সিদ্ধান্তও সরকারের রয়েছে।

আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই বছরই সংসদে বলেছিলেন, চট্টগ্রাম বিভাগ ভেঙে কুমিল্লাকে আলাদা বিভাগ করা হলে ফেনীকে কোন বিভাগে দেবেন, তা নিয়ে তিনি সমস্যায় রয়েছেন।

দেশের নবম বিভাগ হিসেবে ময়নামতি বিভাগ প্রতিষ্ঠার সিদ্ধান্তও নিকারের অনুমোদন পেতে হবে। কোন কোন জেলা আর কত আয়তন নিয়ে নতুন এই বিভাগ হবে, তা চূড়ান্ত হবে তখনই।

পরিকল্পনামন্ত্রী জানান, আজকের একনেকের বৈঠকে ৩ হাজার ৬৮৪ কোটি টাকা ব্যয়ে ১১টি উন্নয়ন প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।

এর মধ্যে প্রকল্প সাহায্য পাওয়া যাবে ৯৫৪ কোটি ৮ লাখ টাকা। বাকি টাকার মধ্যে জিওবি থেকে আসবে দুই হাজার ৬৪১ কোটি ৯৯ লাখ টাকা। এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে আসবে ৮৮ কোটি ৪৩ লাখ টাকা। প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এসব প্রকল্পের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: