৩১ জানু, ২০১৭

২০ জনের সংক্ষিপ্ত তালিকা করেছে সার্চ কমিটি



২০ জনের সংক্ষিপ্ত তালিকা করেছে সার্চ কমিটি


নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পাওয়া নামগুলো নিয়ে আলোচনা করেছেন রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির সদস্যরা। ২৮টি রাজনৈতিক দলের কাছ থেকে পাওয়া প্রায় ১২৫ টি নাম থেকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করেছে সার্চ কমিটি। তবে কমিটি রাজনৈতিক দলগুলোর দেওয়া নাম প্রকাশ করবে না।

আজ মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব কথা বলেন।

মঙ্গলবার বিকেল চারটার দিকে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নামগুলো ছয় সদস্যের সার্চ কমিটির কাছে দেওয়া হয়। কমিটির সদস্যরা এই নামগুলো যাচাই-বাছাই করতে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ২৮টি রাজনৈতিক দল সার্চ কমিটির কাছে নাম দিয়েছেন। প্রায় ১২৫টি নাম থেকে নিয়ে কমিটি ২০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা করেছে। তবে কমিটির কাছে জমা দেওয়া নাম প্রকাশ করা হবে না।

কোন দিক বিবেচনা করে সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মোহাম্মদ শফিউল আলম বলেন, সৎ​, যোগ্য ও নিরপেক্ষ ব্যক্তিদের তালিকা করা হয়েছে। রাজনৈতিক দলের নামগুলোর মধ্যে সামজস্য রয়েছে। তবে রাজনৈতিক দলগুলোর নাম পবিত্র আমানত তাই আমরা প্রকাশ করব না। কমিটির সদস্যরা আবার বসবেন। সার্চ কমিটির সদস্যরা নি​জেদের অনেক নামও এখানে যুক্ত করবেন।

এর আগে সার্চ কমিটি মোট ৩১টি রাজনৈতিক দলের কাছে নাম চেয়ে চিঠি পাঠায়। এর মধ্যে আওয়ামী লীগ, বিএনপিসহ ২৫টি দল পাঁচটি করে নাম জমা দিয়েছে। দুটি দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও জাতীয় সমাজতান্ত্রিক দল—জাসদ (রব) চিঠি দিয়ে নাম না দেওয়ার কারণ উল্লেখ করেছে। আর নাম বা কোনো চিঠি দেয়নি এমন চারটি দল হলো ইসলামী আন্দোলন বাংলাদেশ, বিকল্পধারা বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত মজলিশ ও গণফোরাম।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: