৩১ জানু, ২০১৭

সীমান্তে স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট চালু হবে: বিজিবির মহাপরিচালক

সীমান্তে স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট চালু হবে: বিজিবির মহাপরিচালক


বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন বলেছেন, বর্তমান বিশ্বে স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট ব্যবস্থা চালু হয়েছে। আমরাও চালু করতে যাচ্ছি। যার মধ্যে থাকবে সিসি ক্যামেরা, নাইট ভিশন ক্যামেরা, ওয়াচ টাওয়ার। যার মাধ্যমে সীমান্তের যে কোনো অপরাধ পর্যবেক্ষণ করা যাবে। স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট চালু করতে পারলে চোরাচালান ও মাদকদ্রব্য অনেকাংশে কমে আসবে।

মঙ্গলবার দুপুরে বেনাপোলের পুটখালি বিজিবি ক্যাম্প ও সীমান্ত এলাকা (চরের মাঠ) পরিদর্শনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, বিএসএফের সঙ্গে বিজিবির সম্পর্ক অত্যন্ত মধুর। সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নিয়ে আসতে কাজ করে যাচ্ছি আমরা। এ সীমান্তে এটি শূণ্যের কোঠায় নেমে এসেছে। এটি বাস্তবায়নে বিএসএফের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে। বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মাধ্যমে এ সমস্যার সমাধান করা হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশাল সীমান্তের এতো পাহারা সম্ভব নয়। তারপরও অবৈধ অনুপ্রবেশ রোধে বিজিবি কাজ করে যাচ্ছে। ধরাও পড়ছে অনেকে। কাঁটাতারের বেড়া প্রসঙ্গে তিনি বলেন, সরকারের পক্ষ থেকে বিষয়টি দেখা হচ্ছে।

বিজিবি মহাপরিচালক বিকাল সাড়ে ৪ টার সময় বেনাপোল পেট্রাপোল নোম্যান্সল্যান্ডে বিজিবি ও বিএসএফ এর রিট্রিট শিরোমনির কুচকাওয়াজ ও উভয় দেশের জাতীয় সংগীতের সাথে পতাকা নামানো দেখেন। এ সময় ভারতের পক্ষে নোম্যান্সল্যান্ডে উপস্থিত ছিলেন বিএসএফ এর এজবি ফ্রন্টিয়ার আইউপিএস আইজি আনজানলু ডিআইজি মৃদুল শর্মা আরপিএস জসল সিং ৪০ বিএসএফ এর কমান্ডিং অফিসার মনোরঞ্জন, সেক্টর কমান্ডার এসকে শর্মা প্রমুখ।

বিজিবি মহাপরিচালক ভারতীয় আইপিএস অফিসার আনজালুকে সহ অন্যান্য অতিথিদের ফুল ও মিষ্টি উপহার দেন। ভারতীয় প্রতিনিধিদল বাংলাদেশী বিজিবির মহাপরিচালকসহ অন্যান্য অতিথিদের ফুল, ফল ও মিষ্টি উপহার দেন। এরপর ভারতের পেট্রাপোল ক্যাম্পে বাংলাদেশি বিজিবি প্রতিনিধিদলের জন্য এক চা চক্রের আয়োজন করা হয় বিএসএফের পক্ষ থেকে।

এসময় বিজিবি মহাপরিচালকের সঙ্গে উপস্থিত ছিলেন বিজিবির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রিজিয়ন কমান্ডার কর্নেল ওয়াহেদুর রহমান, খুলনা সেক্টর কমান্ডার ইকবাল হোসেন, খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্ণেল আরিফুর রহমান, অফস অফিসার লে. কর্নেল মাকসুদ প্রমুখ।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: