২২ জানু, ২০১৭

পাকিস্তান সীমান্তে ট্যাংক মোতায়েন করছে ভারত







পরমাণু হামলার হুমকির পর পাকিস্তান সংলগ্ন সীমান্তে শত শত ট্যাংক মোতায়েনের প্রস্তুতি নিয়েছে ভারতীয় সেনাবাহিনী। দেশটির সেনাবাহিনীর পদস্থ কর্মকর্তারা এটি নিশ্চিত করেছে আন্তর্জাতিক গণমধ্যামে জানা যায়।
বিভিন্ন আন্তর্জাতিক গনমাধ্যমের খবরে বলা হয়, ভারতীয় সেনাবাহিনীর প্রধান যুদ্ধ ট্যাংক বা এমবিটি পাকিস্তান সংলগ্ন সীমান্তে মোতায়েন করা হবে। ভারত তাদের পশ্চিমাঞ্চলীয় এবং দক্ষিণাঞ্চলীয় পাকিস্তান সংলগ্ন সীমান্তে ৪ শতাধিক ট্যাংক মোতায়েন করবে। নতুন করে যে সব এমবিটি সংগ্রহ করবে সেগুলো এ দুই সীমান্তে মোতায়েন করবে ভারত। নতুন করে টি-৯০এমএস ট্যাংকের ক্রয়াদেশ দিয়েছে দেশটি।
ভারতের জন্য বিশেষভাবে রফতানি উপযোগী করে এ সব এমবিটি তৈরি করেছে রাশিয়া। এ সব ট্যাংক সংগ্রহে ভারতের দুই শ’ কোটি ডলার খরচ হবে বলে জানানো হয়েছে। রাজস্থান এবং পাঞ্জাবে ভারতের মোতায়েন প্রায় ৯০০ টি-৯০এস বিশমা ট্যাংক বহরের সাথে যুক্ত হবে এগুলো।
প্রসঙ্গত, গত বছর পাকিস্তান সংলগ্ন ভারতের উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলার পর দু’দেশের মধ্যে সম্পর্ক তলানিতে পৌঁছয়। এরপর পাকিস্তানের পক্ষ থেকে ভারতে পরমাণু হামলার হুমকি দেওয়ার পর এমন পদক্ষেপ নিল ভারত। এতে মনে করা হচ্ছে, ভারতের অঘোষিত রণনীতি কোল্ড স্টার্ট ডকট্রিনের অংশ হিসেবে এ সব ট্যাংক মোতায়েন করা হবে।


SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: