৩১ জানু, ২০১৭

৪১ দেশের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক নেই


জাতিসংঘভুক্ত ৪১টি দেশের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।জাতীয় সংসদে মঙ্গলবার বেগম পিনু খানের (মহিলা আসন-২৩) এক লিখিত প্রশ্নোত্তরে তিনি এ তথ্য জানান।
পররাষ্ট্রমন্ত্রী জানান, জাতিসংঘভুক্ত ১৯২টি দেশের মধ্যে ৫৮টি দেশে বাংলাদেশের দূতাবাস রয়েছে। সমবর্তী দায়িত্ব পালনের মাধ্যমে বাংলাদেশ জাতিসংঘের সদস্যভুক্ত আরও ৯৩টি দেশের সঙ্গে কূটনৈতিক যোগাযোগ রক্ষা করে চলেছে।
এনিয়ে মোট ১৫১টি দেশের সঙ্গে বর্তমানে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক রয়েছে। বাকি ৪১টি দেশের সঙ্গে এখনও কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়নি বলে জানান তিনি।
বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত না হওয়া ৪১টি দেশের মধ্যে ইসরাইল ছাড়াও কঙ্গো, রুয়ান্ডা, চাদ, বেনিনটোগো, টোঙ্গা ও দক্ষিণ সুদান অন্যতম।
আবুল হাসান মাহমুদ আলী জানান, কোনো দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে রাজনৈতিক, কৌশলগত, বাণিজ্যিক, অর্থনৈতিক এবং প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি প্রভৃতি বিষয় বিবেচনা করা হয়।
সফুরা বেগমের ( মহিলা আসন-২) অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গৃহীত রূপকল্পের আলোকে ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশে উত্তরণে বহির্বিবিশ্বে বাংলাদেশের কূটনৈতিক উপস্থিতি ও তৎপরতা অধিকতর দৃশ্যমান করার লক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছে।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: