১৮ জানু, ২০১৭

দলগুলোর প্রস্তাব বিবেচনা করেই শক্তিশালী ইসি গঠন: রাষ্ট্রপতি



দলগুলোর প্রস্তাব বিবেচনা করেই শক্তিশালী ইসি গঠন: রাষ্ট্রপতি

দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রাকে এগিয়ে নিতে সব রাজনৈতিক দলকে সহযোগিতামূলক মনোভাব নিয়ে এগিয়ে আসার আহ্বানও রাষ্ট্রপতি রেখেছেন বলে প্রেস সচিব জানান।

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন আগামী ফেব্রুয়ারি মাসে বিদায় নিতে যাওয়ায় গত বারের মতো এবারও দলগুলোর সঙ্গে সংলাপ করে নতুন ইসি গঠনের উদ‌্যোগ নেন রাষ্ট্রপতি।

এরপর বিএনপির সঙ্গে আলোচনার মধ‌্য দিয়ে গত ১৮ ডিসেম্বর এ আলোচনা শুরু হয়। এরপর গত এক মাসে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, বিরোধী দল জাতীয় পার্টিসহ মোট ৩১টি দলের শীর্ষ নেতাদের সঙ্গে বসেছেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বেশিরভাগ দল সংবিধান অনুযায়ী আইন প্রণয়নের দাবি জানিয়েছে, তা না হওয়া পর্যন্ত সার্চ কমিটির পক্ষেই মত দিয়েছে বেশিরভাগ দল।

ক্ষমতাসীন আওয়ামী লীগ বলেছে, ইসি গঠনে সম্ভব হলে এখনই আইন প্রণয়ন কিংবা অধ‌্যাদেশ জারি করা যেতে পারে, তবে তাদের এই উদ্দেশ‌্য নিয়ে সন্দেহ পোষণ করছে দশম সংসদ নির্বাচন বর্জনকারী বিএনপি।

বিএনপি সাবেক একজন প্রধান বিচারপতিকে প্রধান করে পাঁচ সদস‌্যের সার্চ কমিটি গঠনের প্রস্তাব দিয়েছে।

বিএনপিসহ অধিকাংশ দলই আশা প্রকাশ করেছে, রাষ্ট্রপতি শক্তিশালী ও গ্রহণযোগ‌্য একটি নির্বাচন কমিশন গঠন করবেন।

সংলাপে আবদুল হামিদ নির্বাচনের ক্ষেত্রে রাজনৈতিক দলগুলোর দায়িত্বশীল ভূমিকার কথাও স্মরণ করিয়ে দিয়েছেন।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: