১৯ ডিসেম্বর, ২০১৬

পৃথিবীর দিকে ধেয়ে আসছে ‘ডাইনোসর কিলার’!

কাল্পনিক ছবি
পৃথিবীর দিকে এক গ্রহাণুকে ধেয়ে আসতে দেখেছেন নাসা-র বিজ্ঞানীরা। কী ঘটতে পারে, যদি সত্যিই এই গ্রহাণুর সঙ্গে ধাক্কা লাগে এই গ্রহের, তা নিয়ে রীতিমতো চিন্তিত তাঁরা।
আজ থেকে ৫০ অথবা ৬০ মিলিয়ন বছর আগে এমনই এক গ্রহাণুর ধাক্কায় লুপ্ত হয়েছিল ডাইনোসররা, এমন একটা তত্ত্ব চলিত রয়েছে। সেই সূত্র থেকেই এই ধরনের গ্রহাণুকে ‘ডাইনোসর কিলার’ বলেই ডাকা হয়। বিশেষজ্ঞরা মনে করেন, সেই গ্রহাণুটি মেক্সিকো উপসাগরে পড়ে রয়েছে।
নাসা-র বিজ্ঞানী জোসেফ নুথ জানিয়েছেন, সেই প্রগৈতিহাসিক কালের ঝটকা রীতিমতো বিপর্যয় ডেকে এনেছিল। এতদিন পরে আবার সম্ভাবনা দেখা দিতেই পারে সমূহ বিপদের। ১৯৯৭ এবং ২০১৪-এ পৃথিবীর সঙ্গে ধাক্কা লাগার সম্ভাবনা দেখা দিয়েছিল দু’টি ধূমকেতুর। মহাকাশের নিরিখে পৃথিবী থেকে ঢিল ছোড়া-দূরত্ব থেকে তারা ঘুরে যায়।
কিন্তু এই গ্রহাণুর ব্যাপারে এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। নাসা-র তরফ থেকে এক ইন্টারসেপ্টর মাহাকাশ যান প্রস্তুত রাখা হয়েছে এমন বিপদের মোকাবিলা করার জন্য। তেমন বুঝলে সেই যানটি পৃথিবীর দিকে ধাবমান কোনো মহাকাশ-বস্তুকে টুকরো টুকরো করে দিতে পারে।
সুতরাং, এই মহাজাগতিক অগ্নিগোলকের দাপটে ভয় পাওয়ার কিছু নেই, এমনই বক্তব্য বিজ্ঞানীদের 

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: