৯ ডিসেম্বর, ২০১৬

‘আক্রমণের পরিকল্পনা নেই, সুইডিশরা নিশ্চিন্তে ঘুমাতে পারেন’



swedish army tank এর চিত্র ফলাফল



সুইডেনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভিক্টর তাতারিনসেভ এক টেলিভিশন সাক্ষাৎকারে জানিয়েছেন, সুইডেনে আক্রমণের কোনও পরিকল্পনা নেই রাশিয়ার।। বুধবার সন্ধ্যায় এ সাক্ষাৎকার সম্প্রচার হয় সুইডেনের এসভিটিতে। সাক্ষাৎকারে রুশ রাষ্ট্রদূতকে সুইডেনে রাশিয়ার আক্রমণের বিষয়ে জানতে চাইলে তিনি বিষয়টিকে ‘হাস্যকর’ বলে উড়িয়ে দেন।

রাষ্ট্রদূত ভিক্টর তাতারিনসেভ বলেন, ‘সুইডেন, গোটল্যান্ড, কার্লশম্যান ও স্লাইট বন্দরে রাশিয়ার বিশেষ সামরিক পরিকল্পনা থাকার বিষয়টি একেবারে হাস্যকর। আমরা (রাশিয়া) সুইডেনের অখণ্ডতার প্রতি শ্রদ্ধাশীল। সুইডেনে দখল অভিযানের কোনও পরিকল্পনা আমাদের নেই। তাই সুইডিশরা নিশ্চিন্তে ঘুমাতে পারেন।’

গত কয়েক বছরে মস্কোর আচরণে শঙ্কিত হয়ে ওঠেছে সুইডেনে। বিশেষ করে স্ক্যান্ডিনাভিয়ান দেশগুলোর জন্য বাজেট বৃদ্ধির ফলে রাশিয়া আক্রমণাত্মক হয়ে ওঠছে বলেই মনে করে সুইডেন। এছাড়া ন্যাটোর সদস্য হওয়ার জন্য সুইডেনের সমর্থন ও সহযোগিতা বাড়ছে। সম্প্রতি সুইডিশ দ্বীপ গোটল্যান্ডে স্থায়ী সেনা মোতায়েন করেছে। এ দ্বীপ রুশ ছিটমহল কালিনিনগ্রাদ থেকে মাত্র ১৫৫ মাইল দূরে অবস্থিত।

সেপ্টেম্বরে বেশ কয়েকজন সামরিক বিশেষজ্ঞ আশঙ্কা প্রকাশ করেন যে, গোটল্যান্ড দ্বীপ রক্ষার সামর্থ্য সুইডেনের নেই। রাশিয়া চাইলে কয়েক ঘণ্টার মধ্যেই দ্বীপটিতে অভিযান চালিয়ে দখল নিতে পারে। এছাড়াও গোটল্যান্ড দ্বীপের স্লাইট বন্দর ও সুইডেনের কার্লশম্যান বন্দর রাশিয়া নিয়ন্ত্রিত নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইন প্রকল্পের জন্য লিজ দেওয়ার বিষয় নিয়েও দেশটিতে উদ্বেগ ছিল।

এ পরিস্থিতিতে রুশ রাষ্ট্রদূত হয়ত পরিস্থিতি সহজ করার চেষ্টা করেছেন তবে এটাকে খুব বেশি আশাবাদ হিসেবে নিতে রাজি নন অনেকেই। একই সাক্ষাৎকারে রুশ রাষ্ট্রদূত দাবি করেন, রাশিয়ার একটি অংশ হওয়ার ফলেই ইউক্রেনের ক্রিমিয়া দখল করেননি তারা। সূত্র: ওয়াশিংটন পোস্ট।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: