২ ডিসেম্বর, ২০১৬

রিটার্ন ও আয়কর দুই-ই বেড়েছে

গত অর্থবছরের চেয়ে এবার বুধবার (৩০ নভেম্বর) পর্যন্ত সারাদেশে ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন দাখিল ও আয়কর আহরণের পরিমাণ বেড়েছে। রিটার্ন দাখিলের সুবিধার্থে বুধবার যতক্ষণ পর্যন্ত করদাতা আসবেন, ততক্ষণ জমা নেওয়া হয়।
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্র জানায়, বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত মোট ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন দাখিল হয়েছে ৯ লাখ ৭২ হাজার ৯৬৭। যা গত অর্থবছরের চেয়ে ১ লাখ ৫৭ হাজার ৪৮৪ বেশি।
বুধবার পর্যন্ত মোট আয়কর সংগ্রহ হয়েছে ৩ হাজার ২৬ কোটি ২২ লাখ টাকা, যা গতবছরের একই সময়ের চেয়ে ১ হাজার ৯৪২ কোটি ৬২ লাখ টাকা বেশি। এরমধ্যে শুধু বুধবার রিটার্ন দাখিল হয়েছে ১ লাখ ১১ হাজার ৭৯৭টি ও আয়কর সংগ্রহ হয়েছে ২৭৩ কোটি ২৭ লাখ টাকা।এদিকে, এবার ৩০ নভেম্বরের পর ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ানো হবে না বলে জানিয়েছিলেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
তিনি জানান, শেষ দিন সকাল থেকে কর অফিসে করদাতারা উৎসবমুখর পরিবেশে রিটার্ন দাখিল করছেন। করদাতাদের রিটার্ন দাখিলের সুবিধার্থে যতক্ষণ করদাতারা রিটার্ন দাখিল করবেন ততক্ষণ গ্রহণের নির্দেশ দেওয়া হয়।
তিনি বলেন, মেলার আদলে এবারই প্রথম আয়কর সপ্তাহে প্রতিটি কর অঞ্চলে করসেবা প্রদান করা হচ্ছে। যা ‘মিনি’ ও ‘মাঝারি’ আয়কর মেলা। গভীর রাতেও প্রতিটি কর অঞ্চলে ভিড় করেছেন করদাতারা। এটা সেবারই বর্হিপ্রকাশ। এনবিআরের উদ্যোগ ও নিরলস সেবার ফলে রিটার্ন ও আয়কর আহরণের পরিমাণ বেড়েছে।



SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: