৩০ অক্টোবর, ২০১৫

যশোরে ভোটার বেড়েছে ৮৯ হাজার

যশোর জেলায় ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে এ বছর নতুন ভোটার বেড়েছে ৮৯ হাজার ১৩৯ জন। আর ভোটার তালিকা থেকে মৃত ভোটার কর্তন করা হয়েছে ১৯ হাজার ১৪২ জনকে। এখন সংযোজন ও কর্তন শেষে মোট ভোটার বেড়ে হয়েছে ২০ লাখ ১২ হাজার ২৭১জন।

যশোরে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সম্পন্ন হওয়ার পর জেলা নির্বাচন অফিস থেকে এ তথ্য জানা গেছে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, যশোরের ৮ উপজেলায় ভোটার নিবন্ধনের লক্ষ্যমাত্রা ছিল ৪৮ হাজার ৫৫৫ জন। কিন্তু এবছর নতুন ৮৯ হাজার ১৩৯ জন ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হয়েছেন। নতুন অন্তর্ভূক্ত ভোটারের মধ্যে পুরুষ ৪৩ হাজার ৮৮১ ও মহিলা ৪৫ হাজার ২৫৮ জন। আগে যশোর জেলায় ভোটার ছিল ১৯ লাখ ৪২ হাজার ১৭৪ জন। মৃত ভোটার কর্তনের পর যশোর জেলায় মোট ভোট হয়েছে ২০ লাখ ১২ হাজার ২৭১ জন।

সূত্র আরেো জানায়, এবারের হালনাগাদ কার্যক্রমে যশোর জেলার ৮ উপজেলার মধ্যে শতকরা হিসেবে সব থেকে বেশি নিবন্ধিত হয়েছে বাঘারপাড়া উপজেলায়। এ উপজেলায় শতকরা ৫ দশমিক ৫২ ভাগ নতুন ভোটার নিবন্ধিত হয়েছেন। নিবন্ধিত নতুন ভোটার ৮ হাজার ৩৭৪ জন। এরমধ্যে পুরুষ ৪ হাজার ৩৩৯ ও মহিলা ৪ হাজার ৩৫ জন। মৃত ভোটার কর্তন হয়েছে ২ হাজার ৯৫ জন। এ উপজেলায় হালনাগাদের পূর্বে ভোটার ছিল ১ লাখ ৫১ হাজার ৭৭৮ জন।

সদর উপজেলায় নিবন্ধিত নতুন ভোটার ২২ হাজার ২৪৮ জন। এর মধ্যে পুরুষ ১০ হাজার ৯৮৬ ও মহিলা ১১ হাজার ২৬২জন। মৃত ভোটার কর্তন হয়েছে ৪ হাজার ৬৯২ জন। এ উপজেলায় হালনাগাদের পূর্বে ভোটার ছিল ৫লাখ ১২ হাজার ৮৬৭ জন।

মণিরামপুর উপজেলায় নিবন্ধিত নতুন ভোটার ১১ হাজার ৯৫৮ জন। এর মধ্যে পুরুষ ৫ হাজার ৯৫৬ ও মহিলা ৬ হাজার ২জন। মৃত ভোটার কর্তন হয়েছে ২ হাজার ৪৭৭ জন। এ উপজেলায় হালনাগাদের পূর্বে ভোটার ছিল ২ লাখ ৯৮ হাজার ৩৮৬ জন।

শার্শা উপজেলায় নিবন্ধিত নতুন ভোটার ১২ হাজার ৬১৭ জন। এর মধ্যে পুরুষ ৫ হাজার ৮৮৬ ও মহিলা ৬ হাজার ৭৩১ জন। মৃত ভোটার কর্তন হয়েছে ২ হাজার ৭৩২ জন। এ উপজেলায় হালনাগাদের পূর্বে ভোটার ছিল ২ লাখ ৪২ হাজার ৬৭৯ জন।

অভয়নগর উপজেলায় নিবন্ধিত নতুন ভোটার ৮ হাজার ৫৪৩ জন। এর মধ্যে পুরুষ ৪ হাজার ১৪৭ ও মহিলা ৪ হাজার ৩৯৬ জন। মৃত ভোটার কর্তন হয়েছে ১ হাজার ৪৪৬ জন। এ উপজেলায় হালনাগাদের পূর্বে ভোটার ছিল ১লাখ ৭৮ হাজার ৭৫৯ জন।

চৌগাছা উপজেলায় নিবন্ধিত নতুন ভোটার ৭ হাজার ৬৬০ জন। এর মধ্যে পুরুষ ৩ হাজার ৭০২ ও মহিলা ৩ হাজার ৯৫৮ জন। মৃত ভোটার কর্তন হয়েছে ২ হাজার ১৩৮ জন। এ উপজেলায় হালনাগাদের পূর্বে ভোটার ছিল ১ লাখ ৬৩ হাজার ২৭৪ জন।

কেশবপুর উপজেলায় নিবন্ধিত নতুন ভোটার ৮ হাজার ৩৬৩ জন। এর মধ্যে পুরুষ ৪ হাজার ২৬৩ ও মহিলা ৪ হাজার ১০০ জন। মৃত ভোটার কর্তন হয়েছে ১ হাজার ৮৬০ জন। এ উপজেলায় হালনাগাদের পূর্বে ভোটার ছিল ১লাখ ৮১ হাজার ১৮৬৩ জন।

ঝিকরগাছা উপজেলায় নিবন্ধিত নতুন ভোটার ৯ হাজার ৩৯৬ জন। এর মধ্যে পুরুষ ৪ হাজার ৬০২ ও মহিলা ৪ হাজার ৭৭৪জন। মৃত ভোটার কর্তন হয়েছে ১ হাজার ৬৭২ জন। এ উপজেলায় হালনাগাদের পূর্বে ভোটার ছিল ১ লাখ ৫১ হাজার ৭৭৮ জন।

যশোর জেলা নির্বাচন কর্মকর্তা তারেক আহম্মেদ জানান, নতুন নিবন্ধিত সকল ভোটারকেই জাতীয় পরিচয় পত্র (এনআইডি কার্ড) দেয়া হবে। ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০১৫ এ নতুন অন্তর্ভূক্ত ও কর্তন শেষে যশোরে মোট ভোটার বেড়ে হয়েছে ২০ লাখ ১২ হাজার ২৭১জন। নতুন নিবন্ধনে পুরুষের চেয়ে মহিলা ভোটার ১ হাজার ৩৭৭ জন বেশি।

তিনি আরো জানান, নির্বাচন কমিশন ঘোষিত প্রথম পর্যায়ের হালনাগাদ কার্যক্রমের আওতায় যারা নিবন্ধিত হয়েছেন শুধুমাত্র তাদেরই খসড়া ভোটার তালিকা আগামী বছরের ২ জানুয়ারি প্রকাশ করা হবে।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: