১ এপ্রিল, ২০১৫

যশোর বোর্ডে এইচএসসি পরীক্ষায় ১লাখ ১৬ হাজার ৯০৫ শিক্ষার্থী

আজ থেকে শুরু হচ্ছে এইচ এসসি পরীক্ষা। পরীক্ষার জন্য যশোর শিক্ষাবোর্ড থেকে রেজিস্ট্রেশন করেছে ১ লাখ ১৬
হাজার ৯০৫ শিক্ষার্থী। এর মধ্যে ৬১ হাজার ৩৮১ ছাত্র এবং ৫৫ হাজার ৫২৪ ছাত্রী।

বিভাগওয়ারী হিসেবে বিজ্ঞান বিভাগ থেকে ১৪ হাজার ২২ জন, মানবিক বিভাগ থেকে ৭৪ হাজার ৫৩৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২৮ হাজার ৩৪৫ জন পরীক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে। এবার অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩১ হাজার ১৩১। প্রথম দিনে বাংলা প্রথম পত্র (আবশ্যিক) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে, নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য যাবতীয় প্রস্তুতি শেষ করেছে কর্তৃপক্ষ। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছেও প্রয়োজনীয় নির্দেশনা পৌঁছে গেছে। মোট পরীক্ষার্থীদের মধ্যে পাঁচ হাজার ৬৭২ জন বিশেষ ব্যবস্থায় পরীক্ষা দিচ্ছে।

জানতে চাইলে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, ‘নানা কারণে একজন পরীক্ষার্থী বিশেষ ব্যবস্থায় পরীক্ষা দেওয়ার সুযোগ পায়। যেমন- ছোঁয়াচে রোগে আক্রান্ত হলে, জেলখানায় থাকলে, শারীরিক প্রতিবন্ধী হলে এত্যাদি। এ ছাড়া রেজিস্ট্রেশন প্রক্রিয়া কম্পিউটারাইজড হওয়ায় সেখানেও কিছু ভুল-ভ্রান্তি থেকে গেছে। প্রযুক্তিগত দুর্বলতার কারণে কোনো পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশ নেওয়া থেকে তো বিরত রাখা যায় না। তারাও যোগ হয়েছে অনিয়মিত পরীক্ষার্থীর তালিকায়।’

এক প্রশ্নের জবাবে তিনি দাবি করেন, ‘বিশেষ ব্যবস্থায় পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে কোনো প্রভাব বিস্তারের সুযোগ নেই।’অন্যদিকে, সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবদুল মজিদ। তিনি আশা করছেন, নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হবে।

পরীক্ষা নিয়ন্ত্রক মাধবচন্দ্র রুদ্র বলেন, ‘সপ্তাহখানেক আগে প্রত্যেক কেন্দ্র খাতা পৌঁছে দেওয়া হয়েছে। সোমবার প্রশ্নপত্র পৌঁছেছে। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছে প্রয়োজনীয় নির্দেশনা পৌঁছে গেছে। সংশ্লিষ্ট সব কর্মকর্তা যথাযথ দায়িত্ব পালন করবেন বলে আশা করছি।’

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: