১৬ ফেব, ২০১৫

পূর্ব ইউক্রেনের ধ্বংসযজ্ঞ দেখতে হলিডে প্যাকেজ

রাশিয়ার একটি কোম্পানি পর্যটকদের জন্যে যুদ্ধ-বিধ্বস্ত পূর্ব ইউক্রেন ভ্রমণের প্যাকেজ নিয়ে বাজারে নামছে। সোমবার বিবিসির অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
ম্যাগাপলিস কুরর্ট নামের এই কোম্পানিটি সাধারণত রাশিয়ার ভেতরে পর্যটকদের হলিডের ব্যবস্থা করার জন্যে সুপরিচিত। কিন্তু পূর্ব ইউক্রেনের মতো সমস্যা কবলিত এলাকাতেও হলিডের ব্যবস্থা করছে এই প্রতিষ্ঠানটি যাকে বলা হচ্ছে ‘এক্সট্রিম ট্যুরিজম’ বা ‘চরম পরিবেশে পর্যটন’। ক্রেমলিনপন্থী একটি সংবাদপত্রে এই খবরটি প্রকাশিত হয়েছে।
এই হলিডের প্যাকেজে পূর্ব ইউক্রেনে স্বঘোষিত প্রজাতন্ত্র দোনেস্ক এবং লুহান্সকেও ভ্রমণের ব্যবস্থা থাকছে। দুটো এলাকাই রুশপন্থী বিদ্রোহীদের দখলে। এখানে সরকারি বাহিনীর সাথে বিদ্রোহীদের তীব্র লড়াই চলছিলো।
রবিবার থেকে যুদ্ধবিরতি শুরু হওয়ার পর সেখানে পরিস্থিতি মোটামুটি শান্ত ও থমথমে। এই ট্যুর প্যাকেজে পূর্ব ইউক্রেনের বিভিন্ন স্থানে চারদিন ধরে ভ্রমণের কথা বলা হয়েছে।
 
কোম্পানির অন্যতম একজন মালিক মিখাইল বেলি বলেছেন, এই ট্রিপে খরচ পড়বে ২০০০ থেকে ৩০০০ ডলার। এক একটি দলে থাকবে পাঁচ থেকে সাতজন করে পর্যটক। প্রত্যেকটি টিমের জন্যে বিশেষ সাঁজোয়া যানেরও ব্যবস্থা করা হবে। সাথে থাকবে নিরাপত্তা রক্ষীও।
তিনি জানান, ইতোমধ্যেই ১০ জনের মতো এই ট্রিপের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।
এই পর্যটন প্যাকেজের খবরে হতাশা প্রকাশ করেছে লুহান্সকে স্বঘোষিত সরকারের একজন সদস্য। তিনি বলেছেন, পর্যটন শিল্পের ব্যাপারে আমাদের সমর্থন আছে। কিন্তু মানুষের দুঃখ দুর্দশাকে বিক্রি করে অর্থ উপার্জনকে আমরা সমর্থন করতে পারি না।
আরেকজন মালিক বলেছেন, এটা হবে স্বল্পমেয়াদি একটি প্যাকেজ। এটা স্থায়ী কোনো ট্যুর হতে পারে না।
তবে এই প্যাকেজের ভবিষ্যত্ নিয়ে প্রশ্ন উঠেছে কারণ কোম্পানিটি বলছে যে, পর্যটকদেরকে নিজেদের সিদ্ধান্তেই ওখানে যেতে হবে।


SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: