১২ জানু, ২০১৫

হাতের ছবি থেকে ফিঙ্গারপ্রিন্ট নকল

fingerprint dmo 2আপনি যদি ডিজিটাল নিরাপত্তা নিয়ে শঙ্কিত থাকেন তবে এখন থেকেই সবসময়ের জন্য হাতে গ্লোভস পরা শুরু করে দিন কেননা জার্মানির একজন হ্যাকার দাবি করেছেন যে তিনি অনায়াসে কারও হাতের ছবি থেকে ফিঙ্গারপ্রিন্ট নকল করতে সক্ষম। জার্মানির ‘খেয়স কম্পিউটার ক্লাব’ হ্যাকার নেটওয়ার্কের ঐ সদস্য জ্যান ক্রিস্লার বলেছেন, তিনি জার্মানির প্রতিরক্ষা মন্ত্রী (উরসুলা ফন ডে লায়েন) হাতের ছাপ ক্লোন করতে সক্ষম হয়েছেন। মন্ত্রী এক সভায় ভাষণ দেয়ার সময় তার বিভিন্ন এঙ্গেলে তোলা কিছু নিকটবর্তী ছবি থেকেই এটা সম্ভব হয়েছে। এই ছবিগুলো স্ট্যান্ডার্ড ফটোগ্রাফি ক্যামেরা দ্বারাই নেয়া হয়েছিল।
এটা খুব একটা অবাক হওয়ার কোন বিষয় নয় কেননা ফিঙ্গার প্রিন্ট এখন আর কোন উচ্চ মানের নিরাপত্তা মূলক ব্যবস্থা নয়। এমন কি অ্যাপলের ফিঙ্গারপ্রিন্ট নিরাপত্তা ব্যবস্থা ‘টাচ আইডি’ আইফোন ৫এস বের হওয়ার দুই দিনের মধ্যেই এই একই হ্যাকার সংগঠনের মাধ্যমে বোকা বানানোর খবর পাওয়া গিয়েছিল। জার্মান হ্যাকারদের গ্রুপটি বলছে যে তারা মানুষের দৈনন্দিন চলাচলরত অবস্থা থেকে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের চোখে ধূলো দেয়ার মত উপাদান সংগ্রহে সক্ষম।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: