২৬ জানু, ২০১৫

ভারতের পরমাণু কর্মসূচিতে হস্তক্ষেপ করবেনা যুক্তরাষ্ট্র

ভারতের পরমাণু কর্মসূচিতে হস্তক্ষেপ করবেনা মার্কিন যুক্তরাষ্ট্র। রবিবার ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্বাক্ষরিত এক পরমাণু চুক্তিতে এ ব্যাপারে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ চুক্তিতে সই করেন।
ভারতের রাজধানী নয়াদিল্লির হায়দরাবাদ হাউস গার্ডেনে ওবামা ও মোদির দ্বিপক্ষীয় বৈঠকে চুক্তিটি স্বাক্ষরিত হয়। বৈঠকে ২০০৮ সালে ভারতের প্রস্তাবিত বেসামরিক পরমাণু সহযোগিতা চুক্তি (টু থাউজেন্ড এইট সিভিল নিউক্লিয়ার কো-অপারেশন অ্যাগ্রিমেন্ট) সই করেন দুই নেতা। বেলা সোয়া তিনটার দিকে হায়দরাবাদ হাউসে দুই নেতার মধ্যে আনুষ্ঠানিক বৈঠক শুরু হয়। বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে গণমাধ্যমের সামনে এখন নিজেদের বক্তব্য তুলে ধরছেন তারা।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আজ রবিবার সকালে তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভারত পৌঁছান বারাক ওবামা। এই সফরে ওবামার সঙ্গে ফার্স্ট লেডি মিশেল ওবামাও আছেন। এই সফরকে কেন্দ্র করে দিল্লিজুড়ে নেওয়া হয়েছে অভূতপূর্ব নিরাপত্তা।
কাল সোমবার ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ওবামা। কোনো মার্কিন প্রেসিডেন্ট এই প্রথম ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকছেন।
২৭ জানুয়ারি তাজমহল দর্শনে যাওয়ার কথা ছিল ওবামা দম্পতির। কিন্তু মার্কিন প্রেসিডেন্টের সফরের ওই অংশটি বাদ পড়ছে বলে আজ সরকারি ভাবেই জানিয়ে দিয়েছে হোয়াইট হাউস।
গত বৃহস্পতিবার রাতে মারা গিয়েছেন আমেরিকার মিত্র দেশ সৌদি আরবের রাজা আবদুল্লাহ। মার্কিন প্রশাসন জানিয়েছে, প্রয়াত আবদুল্লার প্রতি শ্রদ্ধা জানাতে রিয়াদ যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ওবামা। সেখানে নতুন রাজা সলমন ও অন্যান্য শীর্ষ সৌদি কর্তাদের সঙ্গে দেখা করবেন তিনি। ফলে, এ যাত্রা আর তাজমহল দর্শন করতে পারবেন না মার্কিন প্রেসিডেন্ট। ২৭ জানুয়ারিই সৌদি আরব রওনা দেবেন তিনি।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: