২৪ জানু, ২০১৫

মুক্তিযোদ্ধাদের ফ্রি চিকিৎসা দেবে বঙ্গবন্ধু মেডিকেল

মুক্তিযোদ্ধাদের ফ্রি চিকিৎসা সেবা দেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।
মুক্তিযোদ্ধাদের ফ্রি চিকিৎসা সেবা প্রদানের এই বিশেষ ব্যবস্থা গ্রহণের জন্য বিএসএমএমইউ’র প্রো-ভিসি অধ্যাপক ড. শহীদুল্লাহ সিকদারকে প্রধান করে একটি কমিটি গঠন করা হয়েছে। 
এই কমিটি মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা প্রদানের বিষয়ে একটি নীতিমালা প্রণয়ন করছে বলে ড. শহীদুল্লাহ সিকদার বাসস’কে জানান। ইতোমধ্যে একটি খসড়া নীতিমালা প্রণয়ন করা হয়েছে এবং শিগগিরই তা চূড়ান্ত করা হবে বলেও তিনি জানান। 
শহীদুল্লাহ সিকদার বলেন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধে মুক্তিযোদ্ধাদের অবদানের প্রতি সন্মান প্রদর্শণপূর্বক বিএসএমএমইউ’তে তাদের সকল চিকিৎসা ফ্রি করার ব্যবস্থা গ্রহণ করা হবে। সেক্ষেত্রে তাদের জন্য এই বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগে একটি করে বিছানা এবং দুটি ক্যাবিন সংরক্ষণ করা হবে। বিছানা ও ক্যাবিনের জন্য মুক্তিযোদ্ধাদের কোন টাকা পরিশোধ করতে হবে না। বাসস’র সঙ্গে আলাপকালে প্রো-ভিসি বলেন, এখানে মুক্তিযোদ্ধাদের জটিল অপারেশনসহ সকল ধরণের অপারেশন ফ্রি করা হবে। তাদের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ ও চিকিৎসা সরঞ্জামাদী ক্রয়ে সহযোগিতার জন্য ‘বীর মুক্তিযোদ্ধা চিকিৎসা সহায়তা তহবিল’ নামে একটি তহবিল গঠন করা হচ্ছে।
তিনি বলেন, পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রে সাধারণত বাইরের চেয়ে এখানে পরীক্ষা মূল্য অনেক কম। মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে অনেক পরীক্ষা বিনামূল্যে করা হয়। আর যেগুলো ফ্রি হচ্ছে না সেগুলোর ক্ষেত্রে মুক্তিযোদ্ধারা ৪০ শতাংশ কমে এখানে পরীক্ষা করাতে পারবেন। আর যেসব মুক্তিযোদ্ধা এই ৪০ শতাংশও দিতে পারবেন না বা ওষুধপত্র ক্রয় করতে পারবেন না, তাদেরকে সাহায়তা দেয়ার জন্য ‘বীর মুক্তিযোদ্ধা চিকিৎসা সহায়তা তহবিল’ থেকে পরীক্ষা-নিরীক্ষা, ওষুধপত্র ক্রয় বা অন্যান্য চিকিৎসা সরঞ্জামাদী ক্রয়ে সহযোগিতা দেয়া হবে। 
তিনি বলেন, এই নীতিমালাটি কার্যকর হলে এ বিশ্ববিদ্যালয়ে মুক্তিযোদ্ধারা নিজে, তাদের স্ত্রী বা স্বামী, সন্তান এবং পিতা-মাতা এখান থেকে বিনামূল্যে যথাযথ মানের বিশেষজ্ঞ চিকিৎসা সেবা পাবেন।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: