৮ জানু, ২০১৫

স্বাক্ষর ছাড়াই যশোর বোর্ডের এইচএসসি’র সনদ বিতরণ

দুর্নীতি ও অনিয়মে জর্জারিত যশোর শিক্ষাবোর্ড এবার পরীক্ষা নিয়ন্ত্রকের স্বাক্ষর ছাড়াই সনদপত্র বিতরণ করেছে। শিক্ষার্থীদের এ সনদে স্বাক্ষর না থাকায় তাঁদের সনদের সঠিকতা নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। এ নিয়ে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক সকলেই চিন্তিত।
জানা গেছে, ১০১৩ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রদত্ত সনদে পরীক্ষা নিয়ন্ত্রকের জন্য নির্ধারিত জায়গায় কোনো স্বাক্ষর নেই। এ ক্ষেত্রে দু একটি সনদে নয় বরং কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠানে প্রদত্ত সকল সনদই স্বাক্ষর বিহীন বলে জনা গেছে। তবে কতটি প্রতিষ্ঠানের সনদে স্বাক্ষর নেই সে পরিসংখ্যান এখনও জানা যায়নি।
নাম প্রকাশ না করা শর্তে সদরের এক শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ  জানান, আমার প্রতিষ্ঠানের ২০১৩ সালে উত্তীর্ণ উচ্চ মাধ্যমিকে ৯৬ জন শিক্ষার্থীর সকল সনদেই পরীক্ষা নিয়ন্ত্রকের স্বাক্ষর নেই। এর মধ্যে ৫৬টি সনদ ইতিমধ্যে বিতরণ করা হয়ে গেছে। এখন বোর্ড কর্তৃপক্ষ স্বাক্ষর করার জন্য সনদপত্র চাইলেও এগুলো যোগাড় করা সম্ভব নয়। যারা ইতিমধ্যে এসব সনদ নিয়ে দেশে বিদেশে ভর্তি বা চাকরিতে যোগদান করেছে। তাঁদের সনদ নিয়ে বিতর্ক হতে পারে অথবা কর্তৃপক্ষ প্রশ্ন তুলতে পারে বলে তিনি জানান।
যশোর শিক্ষা বোর্ডে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আবু দাউদ পিটিবি নিউজ২৪.কমকে জানান, অনেক সনদ এক সঙ্গে স্বাক্ষর করতে গিয়ে ২/১ সদনপত্র বাদ পড়তে পারে। তবে এক একটি প্রতিষ্ঠানের সব সনদ স্বাক্ষরবিহীন এমনটি হওয়ার কথা নয়। তবে এমনটি হয়ে থাকলে আমরা অবশ্যই তা সংশোধনের ব্যবস্থা নেব।
প্রদীপ ঘোষ, যশোর প্রতিনিধি, পিটিবিনিউজ২৪.কম।
সম্পাদনা: আরাফাত আলী।

SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: